প্রত্যেকের ন্যায়বিচার নিশ্চিতে বিচার বিভাগ কাজ করছে : প্রধান বিচারপতি

Looks like you've blocked notifications!
খাগড়াছড়ি সার্কিট হাউসে বিচার বিভাগীয় সম্মেলনে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। ছবি : এনটিভি

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, দেশে ন্যায়বিচার ও আইনের শাসন থেকে  যাতে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের কেউ বঞ্চিত না হন এবং প্রত্যেক নাগরিকের জন্য এর সুযোগ সুবিধা নিশ্চিতের লক্ষ্যে বিচার বিভাগ কাজ করছে।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় খাগড়াছড়ি সার্কিট হাউসে বিচার বিভাগীয় সম্মেলনে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান বিচারপতি বলেন, ‘ব্রিটিশ আমলে প্রবর্তিত ১৯০০ সালের চট্টগ্রাম হিলট্রাক্টস রেগুলেশন বা পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি একটি পুরোনো আইন হলেও এটি পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষের জন্য একটি প্রথাগত ব্যবস্থা। ওই আইনে মূলত এই অঞ্চলের জনগণের কৃষ্টি-সংস্কৃতি, আবেগ, অনুভূতি এবং জীবনধারা বজায় রেখে যাতে বিচারব্যবস্থা চালু রাখা যায় সেটাই উদ্দেশ্য ছিল। তবে ইতিপূর্বে হাইকোর্টের কিছু সিদ্ধান্ত ১৯০০ সালের রেগুলেশন নিয়ে বিভ্রান্তি তৈরি হলেও তা ভুল ধারণা মাত্র।’ এর পাশাপাশি তিনি বলেন, তবে পার্বত্য চট্টগ্রাম শাসনবিধিতে দেওয়ানি কার্যক্রম কীভাবে পরিচালিত হবে সেটা স্পষ্ট না।

জেলা ও দায়রা জজ মো. ইনামুল হক ভূঞার সভাপতিত্বে বিচার বিভাগীয় সম্মেলনে আরো বক্তব্য দেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল আমিনুল ইসলাম, জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামান, জ্যেষ্ঠ বিচারিক হাকিম মো. আসাদুজ্জামান খান, পুলিশ সুপার মো. মজিদ আলী, অ্যাডভোকেট নাসির উদ্দিন আহমেদ, অ্যাডভোকেট আশুতোষ চাকমা, পিপি বিধান কানুনগো প্রমুখ।