শাবিতে কর্মবিরতি, কালকের কর্মসূচি স্থগিত

Looks like you've blocked notifications!

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. আমিনুল হক ভূঁইয়ার অপসারণ দাবিতে পূর্ণদিবস কর্মবিরতি ও সমাবেশ করেছে সরকার সমর্থক শিক্ষকদের একাংশ। শাবি শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় সমাবেশ থেকে আগামীকাল সোমবারের কর্মসূচি স্থগিত করা হয়েছে। এদিন তাঁরা শোক র‌্যালি করবেন বলে ঘোষণা দিয়েছেন। 

আজ সকাল ৯টা থেকে কর্মবিরতি শুরু হয়। দুপুর পৌনে ১২টায় আন্দোলনরত শিক্ষকরা মৌন র‌্যালি বের করেন। র‌্যালিটি উপাচার্য কার্যালয়ের সামনে গিয়ে সমাবেশে মিলিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষকবৃন্দের আহ্বায়ক সৈয়দ সামসুল আলম ও সহযোগী অধ্যাপক ফারুক উদ্দিন। এ সময় শাবি শিক্ষার্থী শাহরিয়ার মজুমদারকে হত্যা করা হয়েছে দাবি করে এক মিনিট নীরবতা পালন শেষে শিক্ষকরা সঠিক তদন্তের দাবি জানান।

পরে শিক্ষকরা আগামীকাল চলমান আন্দোলন স্থগিত থাকবে জানিয়ে বলেন, এদিন শাহরিয়ার নিহতের ঘটনায় বিশ্ববিদ্যালয়ে শোক র‌্যালি বের করা হবে। বিকেলে উপাচার্য অপসারণের দাবিতে নতুন কর্মসূচি ঘোষণা করবেন তাঁরা।

গত বৃহস্পতিবার ফোরামের আহ্বায়ক অধ্যাপক সৈয়দ সামসুল আলম ছাত্রলীগের হামলার প্রতিবাদে ও উপাচার্য অপসারণের দাবিতে তিন দিনের কর্মসূচি শেষে এ কর্মবিরতির ঘোষণা দেন। এদিন রাতে শাবির স্থাপত্য বিভাগের শিক্ষার্থী শাহরিয়ার মজুমদারের নিজ বাসায় তাঁর ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ।

এ বছরের ১২ এপ্রিল শিক্ষকদের সঙ্গে অসদাচরণের অভিযোগ তুলে উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলনে নামে সরকার সমর্থিত শিক্ষকদের একাংশ। পরে তাঁরা ভিসির বিরুদ্ধে নানা অনিয়ম-দুর্নীতির অভিযোগ এনে ধারাবাহিক আন্দোলন শুরু করেন। এ আন্দোলন চলার সময় গত ৩০ সেপ্টেম্বর শিক্ষকদের লাঞ্ছিত করে ছাত্রলীগ। এ সময় উপাচার্য শিক্ষকদের হাতেও লাঞ্ছিত হয়েছেন বলে অভিযোগ করেন।

এদিকে, শাবি শিক্ষার্থী শাহরিয়ার মজুমদারের মৃত্যুতে উপাচার্য ড. আমিনুল হক ভূঁইয়ার নেতৃত্বে একটি শোক র‌্যালি বের হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপাচার্য কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।