বার কাউন্সিল নির্বাচন স্থগিত চেয়ে রিট আবেদন খারিজ

Looks like you've blocked notifications!

সারা দেশে আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনের ফলাফল স্থগিত চেয়ে এবং আবারও ভোট গণনা করে ফল ঘোষণার নির্দেশনা চেয়ে করা রিট আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

আজ সোমবার বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

গতকাল রোববার সকালে নির্বাচনে সাধারণ আসনের প্রার্থী হাইকোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইউনুস আলী আক্ন্দ সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি করেন।

এ বিষয়ে ইউনুস আলী আকন্দ এনটিভি অনলাইনকে বলেন, নির্বাচনের পর বার কাউন্সিলের চেয়ারম্যান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ভোট গণনা সম্পন্ন না করে ঘোষণা দিয়ে ফেলেছেন। এতে বাংলাদেশ বার কাউন্সিল বিধিমালা-১৯৭২ (১৫-এর ২) লঙ্ঘন করা হয়েছে। তিনি বলেন, প্রিসাইডিং অফিসারের ভোট গণনায় দেখা যায় যে প্রার্থী সাধারণ আসনে ৫ নম্বর সিরিয়ালে পাস করেছেন, পরে অ্যাটর্নি জেনারেল সব ভোট গণনা শেষ না করে ফল ঘোষণা করায় একই প্রার্থী ৮ নম্বর সিরিয়ালে পাস করেছেন।

রিটকারী বলেন, ‘পুনরায় ভোট গণনার আবেদন জানিয়ে রিট করেছি। রিট আবেদনে বলেছি, ভোট গণনা ছাড়া ফলাফল ঘোষণা সংবিধান পরিপন্থী ও অবৈধ। এটি একটি নজিরবিহীন ঘটনা। আজ আদালত শুনানি শেষে উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছেন।’

এর আগে গত বৃহস্পতিবার বার কাউন্সিল নির্বাচনের ভোট গণনা ছাড়াই ফলাফল ঘোষণা করে নির্বাচন কমিশন। আর পুনর্নির্বাচনের দাবি করেন বিএনপিপন্থী নীল দলের প্রার্থীরা। গত ২৭ আগস্ট অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয় ২ সেপ্টেম্বর রাতে। বার কাউন্সিলের চেয়ারম্যান মাহবুবে আলম এ ফলাফল ঘোষণা করেন। তবে ফলাফল ঘোষণা করার আগে সব ভোট তিনি গণনা করেননি বলে দাবি করেছেন আইনজীবীরা। ৩ সেপ্টেম্বর এক সংবাদ সম্মেলনে বিএনপিপন্থী আইনজীবীরা এ ফলাফল বাতিল করে পুনরায় নির্বাচনের দাবি করেন।

নির্বাচনে মোট ১৪টি পদের মধ্যে সরকার সমর্থিত প্যানেল সাদা দল ১১টি পদে এবং বিএনপিপন্থী নীল প্যানেল তিনটি পদে জয় লাভ করে।