‘টাকা বাঁচাতেই ১৫-১৭ বছর বয়সীদের ভোটার হালনাগাদে আনা হয়েছে’

Looks like you've blocked notifications!
নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. জাবেদ আলী। ছবি : এনটিভি

নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. জাবেদ আলী বলেছেন, দেশের অর্থ সাশ্রয় করতেই এবার ১৫ থেকে ১৭ বছর বয়সী নাগরিকদের নাম ভোটার তালিকার হালনাগাদের আওতায় আনা হয়েছে। তিনি বলেন, এদের নাম নিবন্ধন করা হলেও বয়স ১৮ বছর পূর্ণ হওয়ার আগে এরা ভোটার হবে না। তাই এ নিয়ে কোনো সন্দেহের কারণ নেই।

সোমবার বিকেলে খাগড়াছড়ি জেলার রামগড়ে আয়োজিত ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম-২০১৫ সংক্রান্ত এক পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে নির্বাচন কমিশনার এ কথা বলেন। তিনি আরো বলেন, ১৫-১৭ বছর বয়সীদের তথ্য সংগ্রহের পর এগুলোর আলাদা ডাটাবেস তৈরি করা হবে। পরে ১৮ বছর পূর্ণ হলে ভোটার হিসেবে এদের নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।

সঠিকভাবে বয়স নির্ণয় করে নাম নিবন্ধন করার অনুরোধ জানিয়ে নির্বাচন কমিশনার বলেন, জন্মনিবন্ধন সার্টিফিকেট অনুযায়ী বয়স উল্লেখ না করলে পরে ওই জাতীয় পরিচয়পত্রধারী বিভিন্ন সমস্যার সম্মুখীন হবেন। জনপ্রতিনিধিদের উদ্দেশ করে তিনি বলেন, ভোট পেতে অল্প বয়সীদের ভোটার করা হলে তা হবে অত্যন্ত গর্হিত কাজ। নির্ভুল, স্বচ্ছ ও সবার কাছে গ্রহণযোগ্য একটি ভোটার তালিকা তৈরি করতে সবার সর্বাত্মক সহযোগিতা প্রয়োজন।

রামগড় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইকবাল হোসেনের সভাপতিত্বে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. আবদুল বাতেন, খাগড়াছড়ি জেলা নির্বাচন কর্মকর্তা মো. নুরুল আলম, রামগড় উপজেলা চেয়ারম্যান শহীদুল ইসলাম ভুইয়া ফরহাদ, রামগড় পৌরসভার প্যানেল মেয়র সাহাব উদ্দিন, রামগড় উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ রিপন হোসেন, পৌরসভার কাউন্সিলর বাদশা মিয়া প্রমুখ বক্তব্য রাখেন।

মতবিনিময় সভা শেষে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. জাবেদ আলী রামগড়ে অবস্থিত বর্ডার গার্ড বাংলাদেশের (রামগড় লোকাল ব্যাটালিয়নের স্মৃতিসৌধ) স্মৃতিসৌধ পরিদর্শন ও উপজেলা পরিষদ চত্বরে গাছের চারা রোপণ করেন।