আরাকান আর্মির নেতা ও তাঁর স্ত্রীর ব্যাংক হিসাব স্থগিত

Looks like you've blocked notifications!
রাঙামাটির রাজস্থলী উপজেলার ডা. রেনিন সো'র সেই বাড়ি। ফাইল ছবি

রাঙামাটির রাজস্থলীর বিলাসবহুল সেই বাড়ির মালিক ডা. রেনিন সোর তিনটি ব্যাংক হিসাব ও তাঁর স্ত্রীর একটি ব্যাংক হিসাবের সব লেনদেন স্থগিত রাখতে দুটি ব্যাংককে চিঠি দিয়েছে পুলিশ। একই সঙ্গে বিষয়টি বাংলাদেশ ব্যাংককেও অবহিত করা হয়েছে।

রাঙামাটির অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মো. শহীদুল্লাহ  আজ বুধবার সাংবাদিকদের জানান, বাংলাদেশ কৃষি ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংকে ওই আরাকান আর্মির নেতা ও তাঁর স্ত্রীর চারটি ব্যাংক হিসাব স্থগিত রাখার জন্য ব্যাংকগুলোকে চিঠি দেওয়া হয়েছে। তবে ব্যাংক হিসাবগুলোতে এখন পর্যন্ত অস্বাভাবিক লেনদেনের কোনো তথ্য পাওয়া যায়নি। তদন্ত কার্যক্রমে সুবিধার জন্যই এটা করা হয়েছে।

ডা. রেনিন সোর ব্যাংক হিসাব আছে কৃষি ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ব্যাংকের কাপ্তাই দোভাষ শাখায় এবং তাঁর স্ত্রী হ্লা চিং নু মারমার নামে ব্যাংক হিসাবটি আছে কৃষি ব্যাংকের রাজস্থলী শাখায়।

পুলিশ জানিয়েছে, রাঙামাটির রাজস্থলী উপজেলার তাইতংপাড়া কলেজ রোড এলাকায় একটি সুরম্য বাড়ি নির্মাণ করে সামাজিক কর্মকাণ্ডের আড়ালে গত দেড় দশক ধরে আরাকান আর্মির কার্যক্রম চালিয়ে আসছিলেন ডা. রেনিন সো। গত ২৭ আগস্ট বান্দরবানের বড়মোদকে বিজিবির একটি টহল দলের ওপর আরাকান আর্মির হামলার পর যৌথবাহিনী রাঙামাটির রাজস্থলীর ওই বাড়িতে অভিযান চালিয়ে আরাকান আর্মির সদস্য অং নু ইয়ং রাখাইনকে ঘোড়া, ল্যাপটপ, আরাকান আর্মির পোশাক ও কিছু উপকরণসহ আটক করে। এর একদিন পর একই উপজেলা থেকে বাড়িটির দুই কেয়ারটেকার যশো অংশ মারমা ও মংসু অং মারমাকে আটক করে পুলিশ।

ডা. রেনিন সোসহ আটক ব্যক্তিদের বিরুদ্ধে সন্ত্রাস দমন আইন ও বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশের ঘটনায় আলাদা দুটি মামলা করা হয়েছে। এই মামলায় আটক ব্যক্তিদের তিন দফায় রিমান্ডে নিয়েছে পুলিশ। এদের মধ্যে আরাকান আর্মির সদস্য অং নং ইয়ং রাখাইন এরই মধ্যে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। তবে ডা. রেনিন সো এখনো পলাতক।