ভ্যাটবিরোধী আন্দোলনে অন্যরকম ধানমণ্ডি

Looks like you've blocked notifications!
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে আরোপ করা ভ্যাট প্রত্যাহারের দাবিতে রাজধানীর ধানমণ্ডি ১৫ নম্বরে বিক্ষোভ। ছবি : নিউজ রুম ফটো

সপ্তাহের প্রথম দিন রোববার ঢাকার সড়কগুলোতে থাকে সীমাহীন ব্যস্ততা। কিন্তু বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভ্যাটবিরোধী আন্দোলন সেই পরিচিত সড়কে তৈরি করেছে ভিন্ন রকম পরিস্থিতি। অবরোধের ফলে অচলাবস্থা তৈরি হয়েছে ধানমণ্ডি-কলাবাগান সংলগ্ন প্রধান সড়কগুলোতে। আজ রোববার সকাল থেকে মানিক মিয়া এভিনিউ, কলাবাগান থেকে আসাদ গেট, ধানমণ্ডির ২৭ নম্বর সড়ক, পান্থপথ মোড় ও সাত মসজিদ রোডের কিছু অংশে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। দাবি জানাচ্ছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত ৭.৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের।

urgentPhoto

অন্য দিন যেখানে এই সড়কগুলোতে দেখা যায় ব্যক্তিগত গাড়ি, গণপরিবহনের দ্রুত চলাচল, সেখানে আজ রাজপথ মুখরিত হচ্ছে শিক্ষার্থীদের বিক্ষুব্ধ স্লোগানে। ‘শিক্ষা কোনো পণ্য না, শিক্ষা আমার অধিকার’, ‘শিক্ষা কি পণ্য, ভ্যাট কি জন্য’, ‘ভ্যাট দেব না, গুলি কর’ ইত্যাদি স্লোগান মুহুর্মুহু শোনা যাচ্ছে শিক্ষার্থীদের মুখে। সকাল ১০টায় শুরু হওয়া এই অবরোধ সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে বলে জানিয়েছেন আন্দোলনকারীরা।

সড়ক অবরোধের ফলে ধানমণ্ডি, লালমাটিয়া, মোহাম্মদপুর, কলাবাগানের অভ্যন্তরীণ সড়কগুলোতেও তৈরি হয়েছে যানজট। এ ছাড়া সায়েন্স ল্যাব থেকে ধানমণ্ডিগামী প্রধান সড়ক ও খামাড়বাড়ী মোড় থেকে মিরপুরগামী প্রধান সড়কেও ভোগান্তির মুখে পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। কোনো যানবাহন না পাওয়ায় অনেকেই হেঁটে রওনা দিচ্ছেন গন্তব্যের দিকে। তবে ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স, স্কুল-কলেজগামী বাস-ভ্যান, হজযাত্রীদের গাড়ি অবরোধের আওতামুক্ত রেখেছেন আন্দোলনকারীরা।

সড়ক অবরোধের ফলে সাধারণ মানুষকে ব্যাপক ভোগান্তির মধ্যে পড়তে হচ্ছে, এটা জেনেও কেন এমন কঠোর কর্মসূচি দেওয়া হলো জানতে চাইলে ড্যাফোডিল ইউনিভার্সিটির শিক্ষার্থী রাকিব বলেন, ‘আমরা এই ভ্যাট আরোপের প্রস্তাব শোনার পর নানাভাবে প্রতিবাদ জানিয়েছি। স্মারকলিপি দিয়েছি। শেষপর্যন্ত ১০ শতাংশ ভ্যাট নির্ধারণের জায়গা থেকে সরে এলেও সরকার এখন ৭.৫ শতাংশ ভ্যাট নির্ধারণ করেছে। সরকার আমাদের শান্তিপূর্ণ আহ্বানে সাড়া দেয়নি। ফলে বাধ্য হয়েই আমরা রাজপথ অবরোধ করেছি।’

অবরোধ করে রাখা সড়কের বিভিন্ন অংশে বিক্ষিপ্তভাবে সমাবেশ করেছেন শিক্ষার্থীরা। কোথাও কোথাও দেখা গেছে খণ্ড খণ্ড মিছিল। বড় আকারের জমায়েত লক্ষ করা গেছে ধানমণ্ডি-২৭ নম্বর সড়কের দুই প্রান্তে ড্যাফোডিল ইউনিভার্সিটি ও স্টেট ইউনিভার্সিটির সামনে।

এ ছাড়া আসাদ গেট ও পান্থপথ মোড়েও বিপুলসংখ্যক শিক্ষার্থী সড়ক অবরোধ করে বিক্ষোভ জানাচ্ছেন। সামনে যে কোনো গাড়ি পড়লেই তারা সেখানে লিখে দিচ্ছেন, ‘No Vat’। কয়েক জায়গায় দেখা গেছে রিকশায় মাইক নিয়ে আন্দোলনকারী সহযোদ্ধাদের সতর্ক করছেন কেউ কেউ। বহিরাগত কেউ যেন আন্দোলনে ঢুকে পড়ে কোনো নাশকতা করতে না পারে সে জন্য সবাইকে সজাগ দৃষ্টি রাখার আহ্বান জানাচ্ছেন।

বিকেল ৫টা পর্যন্ত ধানমণ্ডি এলাকায় কোনো নাশকতা বা অনাকাঙ্ক্ষিত কোনো ঘটনা ঘটেনি। আশপাশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অনেক সদস্য দেখা গেলেও আন্দোলনকারীদের সঙ্গে তাদের কোনো সংঘর্ষের ঘটনাও ঘটেনি।