বিজয় উল্লাসে শিক্ষার্থীরা, অবরোধ প্রত্যাহার

Looks like you've blocked notifications!
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিউশন ফির ওপর আরোপ করা ৭ দশমিক ৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের সরকারি সিদ্ধান্তে উল্লাসে ফেটে পড়েন আন্দোলনরত শিক্ষার্থীরা। আজ সোমবার দুপুরে উত্তরায় আন্দোলনরত শিক্ষার্থীদের এ ধরনের ফেস্টুন নিয়ে আনন্দ মিছিল করতে দেখা যায়। ছবি : মাহবুব আলম রনী

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিউশন ফির ওপর আরোপ করা ৭ দশমিক ৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের সিদ্ধান্তে উল্লাসে ফেটে পড়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। আজ সোমবার দুপুরে ভ্যাট প্রত্যাহারের দাবিতে চলা আন্দোলনের ষষ্ঠ দিনে শিক্ষার্থীদের কাছে মন্ত্রিসভার ভ্যাট প্রত্যাহারের সিদ্ধান্তের ঘোষণা আসে। ঘোষণা শোনার সঙ্গে সঙ্গে উল্লাসে মেতে ওঠেন শিক্ষার্থীরা।

উত্তরা, রামপুরা, ধানমণ্ডিসহ রাজধানীর বিভিন্ন স্থানে যেসব শিক্ষার্থী সড়ক অবরোধ করেছিলেন, তাঁরা চিৎকার করে আনন্দ প্রকাশ করতে থাকেন। প্রায় সঙ্গে সঙ্গেই উত্তরা, রামপুরা ও ধানমণ্ডি অংশের অবরোধ তুলে নিয়ে রাজপথ স্বাভাবিক করতে আইনশৃঙ্খলা বাহিনীকে সহযোগিতা করেন সেখানে আন্দোলনরত শিক্ষার্থীরা। তবে আনুষ্ঠানিক ঘোষণা না পাওয়া পর্যন্ত ধানমণ্ডি অংশে অবস্থান করবেন বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।

এদিকে, বনানীতে আন্দোলনরত আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীদের ওপর তিতুমীর কলেজ শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা চালিয়েছেন বলে অভিযোগ করেছেন শিক্ষার্থীরা। হামলাকারীরা বিশ্ববিদ্যালয়টির প্রশাসনিক ভবনে হামলা চালিয়েছে বলেও অভিযোগ তাঁদের। এ কারণে বনানীর কাকলী অংশে নতুন করে অবরোধ করা হয়েছে বলে জানিয়েছেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের এক শিক্ষার্থী।

ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ও আন্দোলনকারী মিশুক চৌধুরী এনটিভি অনলাইনকে বলেন, ‘যেহেতু সরকার এখনো আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করে কিছু জানায়নি, তাই আপাতত রাস্তা ছেড়ে যাচ্ছি না আমরা। তবে যেটা শুনেছি সেটা যদি সত্যি হয়, তাহলে আমরা সরকারের কাছে আন্তরিক কৃতজ্ঞতা জানাই। খবরটা শুনেই ধানমণ্ডি ২৭-এর রাপা প্লাজার সামনে জড়ো হয়ে উল্লাস করছি আমরা। তবে সরকারের আনুষ্ঠানিক বক্তব্য শোনার পরই রাস্তা ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেব আমরা।’

ভ্যাট প্রত্যাহারের খবর শোনার পরই আনন্দ মিছিল ও উল্লাস করে, সেলফি তুলে নিজেদের উল্লাস প্রকাশ করেছেন উত্তরার হাউস বিল্ডিং মোড়ে আন্দোলনরত ওই এলাকার বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের শিক্ষার্থীরা। হাউস বিল্ডিং মোড় থেকে আনন্দ মিছিল নিয়ে কিছু এলাকা প্রদক্ষিণ করেন শিক্ষার্থীরা। মিছিল থেকে ‘ছাত্রদের জয় হোক’, ‘পুলিশের জয় হোক’ ইত্যাদি স্লোগান দেওয়া হয়।

আনন্দ মিছিল শেষে অবরোধ তুলে নেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দেন শান্তা-মারিয়াম ইউনিভার্সিটির শিক্ষার্থী আসাদ জামান। মাইক্রোফোন হাতে তিনি সমবেত সবার উদ্দেশে বলেন, ‘আমরা সরকারের ঘোষণায় ভীষণ আনন্দিত। আমরা এ সিদ্ধান্ত দ্রুত কার্যকরের দাবি জানাই। সে সঙ্গে এরই মধ্যে যেসব শিক্ষার্থীর কাছ থেকে বিভিন্ন সময়ে ভ্যাট আদায় করা হয়েছে, তা যেন ফেরত দেওয়া হয় সে দাবি জানাচ্ছি। আপাতত আমাদের কর্মসূচি শেষ। তবে আবারো শিক্ষার্থীদের ওপর কোনো ভ্যাট আরোপ করা হলে শিক্ষার্থীরা আবারো রাস্তায় নামাবে।’ এ সময় রাস্তা ছেড়ে দিয়ে শিক্ষার্থীদের নিজ নিজ ক্যাম্পাসে ফিরে গিয়ে আনন্দ করতে অনুরোধ করেন তিনি।

আন্দোলনকারী ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের উত্তরা ক্যাম্পাসের শিক্ষার্থী সাইয়ুব বাবু এনটিভি অনলাইনকে বলেন, সরকারের এ সিদ্ধান্তে আমরা ভীষণ খুশি। বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে আন্দোলনে অংশ নেওয়ায় সবাইকে ধন্যবাদ জানান তিনি।