এবার ভ্যাটবিরোধী আন্দোলনে ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীরা

Looks like you've blocked notifications!
রাজধানীতে ধানমণ্ডি সাতমসজিদ রোডে ভ্যাটবিরোধী মানববন্ধনে অংশ নিয়েছে ইংরেজি মাধ্যমের স্কুলের শিক্ষার্থীরা। ছবিটি আজ ১৭ সেপ্টেম্বর-২০১৫, বৃহস্পতিবার তোলা। ছবি : আরাফাত সিদ্দিক

এবার ইংরেজি মাধ্যমের শিক্ষার্থী ও অভিভাবকরা মূল্য সংযোজন করের (ভ্যাট) বিরুদ্ধে আন্দোলনে নেমেছেন। আজ বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে রাজধানীর ধানমণ্ডির সাতমসজিদ রোডে মানববন্ধন করেন তাঁরা।

মানববন্ধনে ইউরোপিয়ান স্ট্যান্ডার্ড, ম্যাপললিফ ইন্টারন্যাশনাল, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল, গ্রিন জেমস ইন্টারন্যাশনাল, কার্ডিফ ইন্টারন্যাশনাল, সিদ্দিকী ইন্টারন্যাশনাল, লন্ডন ইন্টারন্যাশনালসহ বেশ কয়েকটি ইংরেজি মাধ্যম স্কুলের শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন। সচেতন অভিভাবক সমাজের ব্যানারে অংশগ্রহণকারীরা অবিলম্বে ইংরেজি মাধ্যম স্কুল থেকে ভ্যাট প্রত্যাহারের দাবি জানান।

তিন বছর ধরে দেশের ইংরেজি মাধ্যম বিদ্যালয়ের শিক্ষার্থীরা বেতনের সঙ্গে ভ্যাট দিয়ে আসছেন। সম্প্রতি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফির ওপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপ করার প্রতিবাদে রাস্তায় নামেন শিক্ষার্থীরা। টানা কয়েক দিনের আন্দোলনে সরকার তাঁদের দাবি মেনে নিয়ে ভ্যাট প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়। কিন্তু ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের টিউশন ফির ওপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট রয়েই গেছে। অভিভাবকরা বলছেন, এটি একটি স্পষ্ট বৈষম্য।

অভিভাবক মনির আলম চৌধুরী বলেন, ‘শিক্ষা কোনো পণ্য নয়, শিক্ষায় ভ্যাট আরোপ চলবে না। এক দেশে দুই আইন বৈষম্যমূলক। আমরা এ আইন মানি না।’ তিনি বলেন, ‘অভিভাবকদের পক্ষ থেকে আমরা ছয় সদস্যের প্রতিনিধিদল অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে দেখা করেছিলাম। তিনি আশ্বাসও দিয়েছিলেন। কিন্তু তা বাস্তবায়ন হয়নি।’

এদিকে, এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষার্থীদের টিউশন ফির ওপর থেকে ভ্যাট নেওয়া ছয় মাসের জন্য স্থগিতের আদেশ দিয়েছেন হাইকোর্ট।