টানা বর্ষণে স্কুল ভেঙে নদীতে

Looks like you've blocked notifications!
টানা ভারি বর্ষণে নীলফামারীর ডোমার উপজেলার বড় রাউতা ৫৪ নম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি কক্ষ আজ মঙ্গলবার সকালে নদীতে গিয়ে পড়ে। ছবি : এনটিভি

টানা ভারি বর্ষণে নীলফামারীর ডোমার উপজেলার বড় রাউতা ৫৪ নম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি কক্ষ নদীতে গিয়ে পড়েছে। আজ মঙ্গলবার সকালে স্কুলে ক্লাস চলাকালীন ভবনটি ধসে পড়ে। এতে হতাহতের ঘটনা না ঘটলেও যেকোনো মুহূর্তে পুরো ভবনটি নদীতে বিলীন হয়ে যেতে পারে বলে আশঙ্কা করেছেন শিক্ষকসহ এলাকাবাসী।

বিদ্যালয়টির পাশে শালকী নদী থাকায় ভবনের চারপাশ ভেঙে গেছে। ভারি বর্ষণ হলে বিদ্যালয়টি নদীতে বিলীন হওয়ার আশঙ্কা রয়েছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক হোসনে আরা বেগম জানান, স্কুলটি রক্ষার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বার বার অবগত করা হলেও কোনো কার্যকর ভূমিকা নেওয়া হয়নি। এর ফলে বিদ্যালয়টির একটি কক্ষ ধসে নদীতে চলে গেছে।

এখনই যদি বিদ্যালয়টি সংস্কারের ব্যবস্থা না নেওয়া হয় তবে অচিরেই তা নদীগর্ভে বিলীন হয়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেন প্রধান শিক্ষক। তিনি অভিযোগ করেন, এ ছাড়া বিদ্যালয়ের নামে সোলার প্যানেল বরাদ্দ করা হলেও কে বা কারা কাউকে না জানিয়ে তা তুলে নিয়েছে।

জানা যায়, ১৯৫৮ সালে ৫৩ শতক জমির ওপর বড় রাউতা সরকারি প্রাথমিক বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। সেখানে আধাপাকা ভবন তৈরি করা হয়। সেই ভবনের চারটি শ্রেণিকক্ষ থাকলেও তা ব্যবহারের অনুপযুক্ত হয়ে পড়েছে। সামান্য পানি হলেও বিদ্যালয়টির সব কক্ষে পানি পড়ে। ফলে আকাশে মেঘ দেখলেই ছাত্রছাত্রীরা স্কুল ত্যাগে বাধ্য হয়।