দুই মাস ধরে ডুবে আছে রাঙামাটির ঝুলন্ত সেতু

Looks like you've blocked notifications!
দুই মাস ধরে পানিতে তলিয়ে আছে রাঙামাটির ঝুলন্ত সেতু। ছবি : এনটিভি

কাপ্তাই হ্রদে পানি বেড়ে যাওয়ার কারণে গত ১ আগস্ট থেকে পানির নিচে তলিয়ে আছে রাঙামাটির বিখ্যাত ঝুলন্ত সেতু। শহরে অবস্থিত সেতুটি এর আগে কখনোই এক সপ্তাহের বেশি পানির নিচে তলিয়ে থাকেনি। চলতি বছরই দীর্ঘ সময় নিয়ে ডুবে আছে রাঙামাটির প্রতীক।

সেতুর এ অবস্থায় পর্যটকদের পাশাপাশি হতাশ পর্যটন কর্তৃপক্ষ।

আজ রোববার সকাল ১০টার দিকে রাঙামাটি পর্যটন কমপ্লেক্সে সরেজমিনে গিয়ে দেখা যায়, ঝুলন্ত সেতুর ওপর অন্তত দুই ফুট উঁচু পানি। সেতুর দুই পাড়ে কয়েকশ পর্যটক দাঁড়িয়ে আছে। আর পর্যটন ঘাটের ইজারাদার ও নৌকামালিক সমিতি, পর্যটকদের নৌকার মাধ্যমে সেতু পার করাচ্ছেন ২০ টাকার বিনিময়ে।

এই বিষয়ে রাঙামাটি পর্যটনের বোটঘাটের ইজারাদারের প্রতিনিধি রমজান আলী বলেন, ‘আমরা প্রায় ১০ লাখ টাকা দিয়ে ঘাটটি ইজারা নিয়েছি। কিন্তু গত দুই মাস ধরে সেতুটি পানিতে ডুবে থাকায় পর্যটকরা একেবারেই আসছেন না। ফলে ব্যবসায়িকভাবে আমরা ভীষণ ক্ষতিগ্রস্ত হচ্ছি। কোনো উপায় না থাকায় যেসব পর্যটক সেতুর অপর পাড়ে যেতে আগ্রহী তাদের আসা-যাওয়ার ভাড়া হিসেবে ২০ টাকা নিচ্ছি। তবে স্থানীয় মানুষ ও শিক্ষার্থীদের কাছ থেকে দুই থেকে তিন টাকা করে নেওয়া হচ্ছে।’

পর্যটন করপোরেশনের রাঙামাটির ব্যবস্থাপক অলোক বিকাশ চাকমা বলেন, ‘সেতুটি রাঙামাটিতে বেড়াতে আসা পর্যটকদের প্রধান আকর্ষণ। এটি ডুবে থাকায় পর্যটকেরা ভীষণ হতাশ। আমরাও টিকেট বিক্রি করতে পারছি না। ফলে আর্থিকভাবেও ক্ষতিগ্রস্ত হচ্ছি।’

২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে আজ সকালে রাঙামাটি শহরে মোটর শোভাযাত্রা, বিকেলে শহীদ মিনার চত্বরে পিঠা উৎসব ও সাংস্কৃতিক আয়োজন ছিল চোখে পড়ার মতো। এসব কর্মসূচিতে পর্যটকদের আকর্ষণ করতে নানা উদ্যোগ আর ভাবনার বক্তব্য ছিল নানাজনের মুখেই। কিন্তু শহরে বেড়াতে আসা পর্যটকদের আকর্ষণের অন্যতম স্থান ঝুলন্ত সেতুটি দীর্ঘ দুই মাস পানিতে তলিয়ে থাকায় পর্যটকদের পাশাপাশি রাঙামাটির মানুষও হতাশ।