পদত্যাগকারী চার মন্ত্রী নির্বাচনকালীন সরকারে থাকবেন না : তোফায়েল

Looks like you've blocked notifications!
বাণিজ্যমন্ত্রী ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ। পুরোনো ছবি : এনটিভি

বাণিজ্যমন্ত্রী ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ বলেছেন, পদত্যাগকারী চার টেকনোক্র্যাট মন্ত্রী নির্বাচনকালীন মন্ত্রিসভায় থাকবেন না। শিগগিরই তাঁদের পদত্যাগপত্র গ্রহণ করে প্রজ্ঞাপন জারি করা হবে।

আজ মঙ্গলবার দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের এ কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

গত ৬ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে মন্ত্রিপরিষদ বিভাগে পদত্যাগপত্র জমা দেন চার টেকনোক্র্যাট মন্ত্রী। তাঁরা হলেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রী ইয়াফেস ওসমান এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। মন্ত্রিসভা থেকে পদত্যাগ করার পরও গতকাল সোমবার তাঁরা সবাই মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে যোগ দেন। এ নিয়ে সর্বত্র মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়।

এ ব্যাপারে মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, পদত্যাগপত্র জমা দিলেও তাঁদের পদ শূন্য করে এখনো প্রজ্ঞাপন জারি করা হয়নি। এ কারণে তাঁরা এখনো মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।

চার টেকনোক্র্যাট মন্ত্রীর পদত্যাগের পরও দায়িত্ব চালিয়ে যাওয়ার বিষয়ে জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘তাঁরা পদত্যাগ করেছেন। তবে এখনো তাঁদের পদ শূন্য করে প্রজ্ঞাপন জারি করা হয়নি। এ কারণেই তাঁরা দায়িত্ব পালন করে চলেছেন। আমি যতটুকু জানি, শিগগিরই তাঁদের পদত্যাগপত্র গ্রহণ করে প্রজ্ঞাপন জারি করা হবে।’

নির্বাচনকালীন সরকারে টেকনোক্র্যাট মন্ত্রীরা থাকতে পারবেন কি না জানতে চাইলে তোফায়েল আহমেদ বলেন, এটির ব্যাখ্যা সংবিধান বিশেষজ্ঞরা ভালো দিতে পারবেন। তবে নির্বাচনকালীন সরকারে তাঁদের না রাখার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া নির্বাচন করতে পারবেন কি না এমন প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, এটি আদালত-সংক্রান্ত বিষয়। নির্বাচন কমিশন এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশে এখন ভোটের আমেজ চলছে। সব দল নির্বাচনে অংশ নেওয়ায় সারা দেশে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। আন্তর্জাতিক মহলও বিষয়টি ইতিবাচকভাবে দেখছে।