সিরাজগঞ্জে রোটারিয়ানদের পিঠা উৎসব

Looks like you've blocked notifications!
রোটারি ক্লাব অব সিরাজগঞ্জের উদ্যোগে গতকাল সোমবার রাতে ক্লাবের অস্থায়ী কার্যালয়ে পিঠা উৎসবের আয়োজন করা হয়। ছবি : এনটিভি

গ্রামবাংলার ঐতিহ্য সামনে রেখে সিরাজগঞ্জে পালিত হলো পিঠা উৎসব-২০১৫। রোটারি ক্লাব অব সিরাজগঞ্জের উদ্যোগে গতকাল সোমবার রাতে ক্লাবের অস্থায়ী কার্যালয়ে এ পিঠা উৎসব অনুষ্ঠিত হয়। 

উৎসবমুখর পারিবারিক পরিবেশে পিঠা উৎসবে সিরাজগঞ্জের সব রোটারিয়ান যোগ দেন। রোটারিয়ানদের সহধর্মীরা উৎসবে বাহারি সব পিঠা নিয়ে হাজির হন। পিঠার মধ্যে ছিল মাসকলাইয়ের ডালের রস পুলি, পাটিসাপটা, পোয়া পিঠা, দলে পিঠা, গাজর রেশমি লাড্ডু, পালংশাকের পুড়ি, গাজরের পুড়ি, নারকেল দুধের বরফি, গোকুল পিঠা, গোলাব পিঠা ও মরিচ পিঠা। বাহারি সব পিঠা উপস্থিত রোটারিয়ানদের জিভে জল এনে দেয়। অনুষ্ঠানে পিঠার প্রতিযোগীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

এ সময় রোটারি ক্লাবের প্রেসিডেন্ট এনামুল হক খোকনের সভাপতিত্বে বক্তব্য দেন সাবেক প্রেসিডেন্ট আবদুল মান্নান, নুরুল আমিন, ডা. নিত্যরঞ্জন পাল, ডা. কামরুল হাসান পারভেজ, সেক্রেটারি বাদল ভৌমিকসহ উপস্থিত রোটারিয়ানরা।

বক্তারা বলেন, পিঠা উৎসব বাংলার ঐতিহ্য মনে করিয়ে দেয়। পৃথিবীর উন্নত কোনো দেশে গেলেও এমন সুস্বাদু পিঠা পাওয়া যায় না। তারা শুধু ক্যান্ডি আর চকলেটের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে। বাংলার ঐতিহ্য এই পিঠা বিশ্বের সব দেশে ছড়িয়ে দিতে পারলে একদিকে যেমন দেশের পরিচয় ও গৌরব বাড়বে, তেমনি একসময় এ খাত থেকে প্রচুর বৈদেশিক মুদ্রাও অর্জন করা সম্ভব।