শরীয়তপুরে প্রসূতির মৃত্যু, চিকিৎসকের বিরুদ্ধে মামলা

Looks like you've blocked notifications!

চিকিৎসায় অবহেলার অভিযোগে প্রসূতি লাবণ্য আক্তারের (২৪) মৃত্যুর ঘটনায় জেলা সিভিল সার্জন কার্যালয়ের চিকিৎসক শাহিনূর নাজিয়ার বিরুদ্ধে মামলা হয়েছে। লাবণ্যর দেবর মো. সালাউদ্দিন গতকাল রোববার রাতে শরীয়তপুর সদর থানায় মামলাটি করেন।

বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠান নিউ মেট্রো ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে গতকাল রোববার রাত ৮টার দিকে মারা যান প্রসূতি লাবণ্য আক্তার। লাবণ্যর স্বামী জলিল মাদবর ইতালিপ্রবাসী।

শরীয়তপুর সদর হাসপাতালে ময়নাতদন্ত শেষে নিহতের পরিবারের সদস্যদের কাছে মরদেহ হস্তান্তর করা হয়েছে। এ ঘটনা তদন্তে শরীয়তপুর স্বাস্থ্য বিভাগ তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে।

এ ব্যাপারে শরীয়তপুরের ভারপ্রাপ্ত সিভিল সার্জন নির্মল চন্দ্র দাস বলেন, এ ঘটনা তদন্তের জন্য তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী সাতদিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। অপরাধ প্রমাণিত হলে অভিযুক্ত চিকিৎসকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সিভিল সার্জন কার্যালয়ের চিকিৎসা কর্মকর্তা শাহিনুর নাজিয়া ঘটনার পর থেকে ওই এলাকায় আর নেই। তাঁর মুঠোফোনে চেষ্টা করেও বক্তব্য পাওয়া যায়নি। ঘটনার পর থেকে মুঠোফোনটি বন্ধ আছে। সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, সোমবার সকালে অন্য এক ব্যক্তির মাধ্যমে নাজিয়া  সিভিল সার্জন কার্যালয়ে ছুটির আবেদন পাঠিয়েছেন।

শরীয়তপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খলিলুর রহমান বলেন, ‘অন্তঃসত্ত্বা নারীর মৃত্যুর ঘটনায় তাঁর পরিবার থানায় মামলা দায়ের করেছে। চিকিৎসা কাজে অবহেলার কারণে রোগীর মৃত্যু ঘটানোর অপরাধের বিষয় নথিভুক্ত করা হয়। অভিযুক্ত চিকিৎসককে গ্রেপ্তারের চেষ্টা চলছে।’

লাবণ্যর স্বজনরা জানান, নিউ মেট্রো ক্লিনিকে লাবণ্যর অস্ত্রোপচার করার কথা ছিল সিভিল সার্জন কার্যালয়ের চিকিৎসক শাহিনূর নাজিয়ার। তিনি নিয়মিতভাবেই ওই বেসরকারি প্রতিষ্ঠানে এসে অস্ত্রোপচার করেন বলে জানান লাবণ্যর স্বজনরা। তাঁদের অভিযোগ, প্রসববেদনা ওঠায় গত বৃহস্পতিবার লাবণ্যকে ওই হাসপাতালে ভর্তি করা হলেও চিকিৎসক নাজিয়া এলাকাতেই ছিলেন না। গত রোববার এসে তিনি লাবণ্যর অস্ত্রোপচার করেন। অথচ ওই দুদিন হাসপাতালের লোকজন লাবণ্যকে অন্য হাসপাতালে যেতে বাধা দিয়েছেন। ওই অস্ত্রোপচার কক্ষেই লাবণ্য মারা যান।