অবহেলায় ৩২ মৃত্যুর ঘটনায় তদন্ত প্রতিবেদন জমা

Looks like you've blocked notifications!
সিলেটে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের সামনে বাবা মামুনের কোলে সন্তানের লাশ । ছবিটি ১০ ফেব্রুয়ারি সকালে তোলা। ফাইল ছবি

চিকিৎসক ও নার্সের অবহেলাসহ ছয়টি কারণ উল্লেখ করে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ছয় সদস্যের তদন্ত কমিটি। গত ৯ ফেব্রুয়ারি ওই হাসপাতালে একদিনে ১০ শিশুসহ ৩২ রোগী মারা যায়। 

প্রতিবেদনে মৃত্যুর কারণ হিসেবে বলা হয়েছে, চিকিৎসকদের অবহেলা, নার্স ও সংশ্লিষ্টদের অবহেলা, হরতাল-অবরোধে রোগীর সংখ্যা বৃদ্ধি, অব্যবস্থাপনা, রোগীর স্থান সংকুলান না হওয়া এবং জনবল সংকট। 

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার ডা.আব্দুস ছবুর মিয়া এ মৃত্যুর কারণ জানতে ঘটনার দিনই তিনসদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন।  পরে তা বাড়িয়ে ছয় সদস্যের করা হয়। ঘটনার ১৩ দিন পর অধ্যাপক ড. ইসমাইল পাটোয়ারীর নেতৃত্বে প্রতিবেদন জমা দিল ওই কমিটি। 

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার ডা.আব্দুস ছবুর মিয়া এনটিভি অনলাইনকে বলেন, ‘তদন্ত কমিটি তাঁদের প্রতিবেদন জমা দিয়েছে। মন্ত্রণালয়ে এর অনুলিপি পাঠানো হয়েছে।’ 

কমিটির অন্য সদস্যরা হচ্ছেন, অধ্যাপক ডা. মোহাম্মদ মনোজ্জের আলী, ডা. রঞ্জন কুমার রায়, ডা. দেওয়ান আলী হাসান চৌধুরী, ডা. দিলীপ কুমার ভৌমিক ও ডা. মসিহউদ্দিন চৌধুরী।  

এদিকে, এ ঘটনার পর স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোশারফ হোসেন ভূঁইয়াকে প্রধান করে আরো একটি কমিটি গঠন করা হয়। ওই কমিটি গত ১১ ফেব্রুয়ারি ওসমানী হাসপাতালের শিশু ওয়ার্ডসহ বেশ কয়েকটি ওয়ার্ড পরিদর্শন করেন। তবে সাতদিনের মধ্যে ওই কমিটি তাদের প্রতিবেদন জমা দেওয়ার কথা থাকলেও এখনো তা করেনি।