প্রশ্নফাঁস তথ্যের ৮০ ভাগই গুজব, সতর্ক করলেন শিক্ষামন্ত্রী

Looks like you've blocked notifications!
বৃহস্পতিবার বিকেলে সচিবালয়ে এসএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে ব্রিফিংয়ে বক্তব্য দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি : এনটিভি

প্রশ্নফাঁস ঠেকাতে এবার আরো জোরালো পদক্ষেপ নেওয়া হয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, প্রশ্নফাঁস তথ্যের শতকরা ৮০ ভাগই গুজব। তাই গুজবে কান দিয়ে প্রতারিত না হতে পরীক্ষার্থী ও অভিভাবকদের সতর্ক থাকার আহ্বান জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, গত বছর যে পদ্ধতি গ্রহণ করা হয়েছিল, এবারও সেটাই নেওয়া হয়েছে। গতবার কিন্তু কোথাও প্রশ্নপত্র ফাঁস হয়নি। এবারও ফাঁস হবে না বলে আমার বিশ্বাস। যেটা হতে পারে কেউ প্রশ্নপত্র ফাঁসের গুজব রটাতে পারে।

আজ বৃহস্পতিবার বিকেলে সচিবালয়ে এসএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

এসএসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষা আগামী ২ ফেব্রুয়ারি শুরু হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, এবারের পরীক্ষায় ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন পরীক্ষার্থী অংশ নেবে। গতবারের চেয়ে  এক লাখের কিছু বেশি পরীক্ষার্থী বেড়েছে। সারা দেশে সাড়ে তিন হাজার কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ছাত্র বেড়েছে ৪৭ হাজার ২২৯ জন এবং ছাত্রী বেড়েছে ৫৬ হাজার ২০৫ জন। মোট প্রতিষ্ঠান বেড়েছে ১৩১টি। মোট কেন্দ্র বেড়েছে ৮৫টি। নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১৭ লাখ ৪০ হাজার ৯৩৭ জন। অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা তিন লাখ ৯১ হাজার ৫৪ জন। বিশেষ পরীক্ষার্থীর সংখ্যা তিন লাখ ৪২ হাজার ৮৩৯ জন।

লিখিত পরীক্ষা চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত আর ব্যবহারিক পরীক্ষা ৬ মার্চ শেষ হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

ডা. দীপু মনি বলেন, প্রশ্নফাঁস ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের জন্য কোচিং সেন্টার বন্ধ রাখা, প্রশ্নপত্র পৌঁছানোর কাজে কঠোর নজরদারি, প্রশ্নফাঁস বা গুজবের চেষ্টা জোরালো নজরদারির মাধ্যমে প্রতিরোধ করা হবে।

প্রশ্নপত্র ফাঁসের গুজব রটনাকারী ও নকল সরবরাহকারী কাউকে ছাড় দেওয়া হবে না বলে হঁশিয়ারি উচ্চারণ করে শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি বলেন, এবারের পরীক্ষা উপলক্ষে আইনশৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্ট সবাইকে বিশেষ নজরদারি রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

পরীক্ষার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থী অবশ্যই পরীক্ষা কক্ষে তার জন্য নির্ধারিত আসন গ্রহণ করবে। ট্রেজারি থেকে নির্দিষ্ট তারিখের পরীক্ষার প্রশ্নপত্রের সব সেট কেন্দ্রে নিয়ে যাওয়া হবে। ট্রেজারি থেকে প্রশ্নপত্র কেন্দ্রে পৌঁছে দেওয়ার জন্য নির্ধারিত কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া হয়েছে। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে সংশ্লিষ্টদের কাছে প্রশ্নপত্রের সেট কোড জানিয়ে দেওয়া হবে। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ মোবাইল ফোন বা ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে ঢুকতে পারবেন না। শুধু কেন্দ্র সচিব ছবি তোলা যায় না এমন মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন। পরীক্ষা সংশ্লিষ্ট ছাড়া অন্য কেউই কেন্দ্রে প্রবেশ করতে পারবে না।