পদ্মা সেতু প্রকল্পে ‘সচিবসভা’

পদ্মা সেতু সরকারের গর্বের প্রকল্প

Looks like you've blocked notifications!
মুন্সীগঞ্জের লৌহজংয়ে পদ্মা সেতু প্রকল্প এলাকার সার্ভিস এরিয়ার সভাকক্ষে আজ শনিবার সচিব সভা অনুষ্ঠিত হয়। পরে সচিবরা প্রকল্প এলাকা ঘুরে দেখেন। ছবি : এনটিভি

মুন্সীগঞ্জের লৌহজংয়ে পদ্মা সেতু প্রকল্প এলাকার সার্ভিস এরিয়ার সভাকক্ষে সচিব সভা অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার সকাল ১০টা থেকে শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত এ সভা অনুষ্ঠিত হয়।

মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূঁইয়ার সভাপতিত্বে সভায় ৫৮ জন সচিব অংশ নেন। সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব সাংবাদিকদের ব্রিফিং করেন।

এ সময় মন্ত্রিপরিষদ সচিব বলেন, পদ্মা সেতু বর্তমান সরকারের গর্বের প্রকল্প। সেই গুরুত্ব বিবেচনায় সচিবসভা পদ্মা সেতু প্রকল্পে করা হয়েছে। সভায় পদ্মা সেতু নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে। পদ্মা সেতু প্রকল্প একটি মেগা প্রজেক্ট, এ কারণে সব মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে তাদের সর্বোচ্চ সহযোগিতা নিশ্চিত করতে আহ্বান জানানো হয়েছে।

মোশাররাফ হোসাইন ভূঁইয়া আরো বলেন, পদ্মা সেতু প্রকল্পটি বহুমুখী হওয়ায় রেল সংযোগও থাকছে। রাজধানী ঢাকার সঙ্গে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের রেল যোগাযোগ নিশ্চিত করা হবে এই সেতুর মাধ্যমে। এ ছাড়া অবকাঠামো উন্নয়ন, ভূমির ব্যবহারসহ পরিকল্পিত উন্নয়ন নিয়ে ব্যাপক আলোচনা করা হয়েছে সভায়।

সেতুর কারণে নদীর গতিপথ পরিবর্তন হতে পারে এ জন্য নদীশাসন বিষয়েও সভায় আলোচনা হয়েছে। নদীশাসন প্রকল্পে নৌ মন্ত্রণালয়, পানিসম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ড সার্বিক সহযোগিতা করবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। তিনি আরো জানান, পদ্মা সেতুর টোল সংগ্রহ ইলেকট্রনিক পদ্ধতিতে করার বিষয়ে আলোচনা করা হয়েছে। সেতু নির্মাণে দেশের ইতিবাচক প্রভাব সম্পর্কে পর্যবেক্ষণ নিয়েও আলোচনা হয়েছে।

সভা শেষে সচিবরা মাওয়ার কুমারভোগে পদ্মা সেতু প্রকল্প এলাকা পরিদর্শন করেন।

এর আগে শনিবার সকাল সাড়ে ৯টার দিকে ঢাকা থেকে গাড়িতে করে সচিবরা সভাস্থলে আসেন। প্রথাগতভাবে সচিবসভা ঢাকায় অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও পদ্মা সেতু প্রকল্পের গুরুত্ব বিবেচনায় এ সভাটি পদ্মা সেতু প্রকল্প এলাকায় করা হয়।