পানি শোধনাগারের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী

Looks like you've blocked notifications!

মুন্সীগঞ্জের লৌহজংয়ের যশলদিয়ায় পদ্মায় পানি শোধনাগার নির্মাণ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে আগামী বুধবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকায় সোনারগাঁও হোটেল থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ প্রকল্পের উদ্বোধন করবেন।

জেলা প্রশাসকের কার্যালয় জানিয়েছে, তিন হাজার ৫০৯ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পের সব কার্যক্রম শেষ পর্যায়ে। এখন উদ্বোধনের অপেক্ষা। এ নিয়ে সম্প্রতি কয়েক দফা প্রস্তুতি বৈঠক সম্পন্ন হয়েছে। 

পদ্মা (যশলদিয়া) পানি শোধনাগার প্রকল্পের মাধ্যমে দৈনিক ৪৫ কোটি লিটার বিশুদ্ধ খাবার পানি উৎপাদন করা যাবে এবং রাজধানী ঢাকা শহরের ৩৫ লাখ মানুষকে এ পানি সরবরাহ করা হবে। 

প্রকল্পের মাটি ভরাট, সার্ভে ওয়ার্ক, কার্যক্রম পরিচালনার স্থাপনা, রাস্তা নির্মাণ এবং ১৭ হাজার মিটার পাইপ আনাসহ ১০ শতাংশ কাজ সম্পন্ন হয়ে গেছে। এই ভিত্তিফলক উন্মোচনের মধ্য দিয়েই পুরোদমে চলবে এর কাজ। ৪২ মাস মেয়াদি এই প্রকল্পের ডিপিপি অনুমোদন হয় ২০১৩ সালের ৮ অক্টোবর।

এরই মধ্যে এ কাজের ব্যাপারে ঢাকা ওয়াসার সঙ্গে ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না সিএএমসি ইঞ্জিনিয়ারিং কোম্পানির সঙ্গে চুক্তি সই হয়েছে। লৌহজং উপজেলার পদ্মাপাড়ের যশলদিয়ায় ৯০ একর জমির মধ্যে নির্মিত হচ্ছে দেশের সর্ববৃহৎ এই পানি শোধনাগার। এ প্রকল্পের অংশ হিসেবে ঢাকার কেরানীগঞ্জে ১২ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। এটি হচ্ছে প্রথম পর্যায় (ফেজ)। এর পাশেই শিগগিরই শুরু হবে দ্বিতীয় পর্যায়ের কাজ।