মুন্সীগঞ্জে পানি শোধনাগার প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন

Looks like you've blocked notifications!

মুন্সীগঞ্জে অবস্থিত পদ্মা পানি শোধনাগার নির্মাণ প্রকল্পের (ফেজ-১) ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার বেলা ১১টা ৫২ মিনিটে রাজধানীতে সোনারগাঁও হোটেল থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি।

পরিবেশবান্ধব গণমুখী টেকসই পানি ব্যবস্থাপনার সুবিধা মানুষের কাছে পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে ওয়াসা এ প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছে।

উদ্বোধন অনুষ্ঠানে জলাধার সংরক্ষণ ও পানি অপচয় রোধের তাগিদ দিয়ে সীমিত আকারে পানি ব্যবহার করতে জনসাধারণের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী। 

এ সময় সবার জন্য সরকার সুপেয় পানির ব্যবস্থা করেছে জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘আমরা এরই মধ্যে আমাদের নদীগুলো সংরক্ষণের চেষ্টা করছি। বিশেষ করে বুড়িগঙ্গা থেকে এক দফা বর্জ্য অপসারণ করা হয়েছে। আরো কয়েক দফায় বর্জ্য অপসারণ করতে হবে।’ তিনি আরো বলেন, ‘সে সঙ্গে বুড়িগঙ্গায় যাতে পানিপ্রবাহ বাড়ে, সে জন্য যমুনা-ধলেশ্বরী-পুংলী নদী হয়ে এগুলো ডেজিং করে বুড়িগঙ্গা পর্যন্ত যাতে পানি আসে, সে পদক্ষেপ আমরা নিয়েছি। এ প্রকল্পের কাজ চলমান।’  

এভাবে পর্যায়ক্রমে সরকার সব নদীর বর্জ্য অপসারণ, ড্রেজিং এবং নদীতীর সংরক্ষণের ব্যবস্থা করবে বলেও জানান বঙ্গবন্ধুতনয়া। 

তিন হাজার ৫০৯ কোটি টাকা ব্যয়ে ৯০ একর জমির ওপর নির্মিত এই প্রকল্পের মাধ্যমে দৈনিক ৪৫ কোটি লিটার বিশুদ্ধ খাবার পানি উৎপাদন করা যাবে। এখান থেকেই ঢাকায় খাবার পানি সরবরাহ করা হবে।