পুলিশ আর জনগণের মধ্যে দূরত্ব দূর হয়েছে : আইজিপি

Looks like you've blocked notifications!
লক্ষ্মীপুর জেলা স্টেডিয়ামে আজ শনিবার বিকেলে কমিউনিটি পুলিশিং সমাবেশে আইজিপি এ কে এম শহীদুল হক। ছবি : এনটিভি

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেছেন, ‘পুলিশ জনগণের জন্য কাজ করে, জনগণকে সেবা দিয়ে থাকে। সব উন্নয়নের পূর্বশর্ত হচ্ছে আইনশৃঙ্খলা। শান্তি-শৃঙ্খলা বজায় না থাকলে উন্নয়ন হবে না। পুলিশ আর জনগণের মধ্যে দূরত্ব দূর হয়ে গেছে।’

এ সময় কমিউনিটি পুলিশিংয়ের মাধমে পুলিশ ও জনগণের মধ্যে সেতুবন্ধ তৈরি হয়েছে উল্লেখ করে পুলিশপ্রধান বলেন, পুলিশ ইচ্ছা করলে সবকিছু করতে পারে না। জনগণ সহায়তা করলে সবকিছু সম্ভব।

আজ শনিবার বিকেল সাড়ে ৪টায় লক্ষ্মীপুর জেলা স্টেডিয়ামে কমিউনিটি পুলিশিং সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে আইজিপি এসব কথা বলেন। অনুষ্ঠানের শুরুতে পুলিশপ্রধানকে কমিউনিটি পুলিশিংয়ে পক্ষ থেকে একটি সোনার চাবি উপহার দেওয়া হয়।

বিশ্বব্যাপী জঙ্গিবাদ ও ইসলামিক স্টেটের (আইএস) উত্থান হচ্ছে উল্লেখ করে এ কে এম শহীদুল হক বলেন, বিকৃত মানসিকতার কারণে তারা জিহাদের নামে মানুষ হত্যা করছে। ইসলাম তা মোটেও সমর্থন করে না। তাদের ভুলপথ পরিহার করে শান্তির পথে আসতে হবে। কোথাও যাতে জঙ্গিবাদের উত্থান না হয় সে ব্যাপারে সবাইকে সতর্ক ও সজাগ থাকতে হবে।

সবার সহযোগিতায় বাংলাদশেকে নিরাপদ রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে হলে মন্তব্য করে আইজিপি আরো বলেন, অনেক সামাজিক সমস্যা আছে, যেগুলো প্রচলিত পুলিশ আইনে সমাধান সম্ভব নয়। কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে সেসব সমস্যা নিষ্পত্তির চেষ্টা করতে হবে। তবে সে ক্ষেত্রে যেন দালালের সৃষ্টি না হয় সেদিকেও সজাগ দৃষ্টি রাখতে হবে।

মাদকের ভয়াবহতা, ইভটিজিংসহ সমাজের সব ব্যাধি থেকে রক্ষা পেতে সবাইকে সচেতন হতে হবে বলেও বক্তব্যে উল্লেখ করেন আইজিপি। এ সময় তিনি লক্ষ্মীপুরের আইনশৃঙ্খলা পরিস্থিতি উন্নয়নে সন্তোষ প্রকাশ করেন।

পুলিশপ্রধান আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। কৃষি, শিল্প, ব্যবসা-বাণিজ্য ও বিদ্যুৎসহ সব ক্ষেত্রে উন্নয়ন হচ্ছে। এ উন্নয়নের ধারা অব্যাহত রাখতে জনগণকে পাশে থাকতে হবে। তবেই দেশ এগিয়ে যাবে।

লক্ষ্মীপুরের পুলিশ সুপার (এসপি) শাহ মিজান শাফিউর রহমানের সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য দেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) মোহাম্মদ শফিকুল ইসলাম, লক্ষ্মীপুর-৩ (সদর) আসনের সংসদ সদস্য এ কে এম শাহজাহান কামাল, লক্ষ্মীপুর-৪ (রামগতি ও কমলনগর) আসনের সংসদ সদস্য আবদুল্লাহ আল মামুন, লক্ষ্মীপুরের জেলা প্রশাসক জিল্লুর রহমান চৌধুরী, লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু, জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি এম আলাউদ্দিন, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নূর উদ্দিন চৌধুরী নয়ন, পৌর মেয়র এম এ তাহের, লক্ষ্মীপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম সালাহ উদ্দিন টিপু, কমিউনিটি পুলিশ লক্ষ্মীপুর জেলা শাখার সভাপতি জিয়াউল হুদা আপলু, সাধারণ সম্পাদক জাকির হোসেন ভূঁইয়া আজাদ প্রমুখ।

দুপুরে দুদিনের সফরে আইজিপি এ কে এম শহীদুল হক লক্ষ্মীপুর আসেন। সন্ধ্যায় লক্ষ্মীপুর পুলিশ লাইন্সে অনুষ্ঠেয় সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেবেন তিনি।

আগামীকাল রোববার আইজিপির দ্বিতীয় দিনের কর্মসূচিতে রয়েছে সকাল সাড়ে ১০টায় লক্ষ্মীপুর পুলিশ সুপারের কার্যালয়ে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা, বেলা সাড়ে ১১টায় রামগঞ্জের মোহাম্মদিয়া বাজার পুলিশ তদন্তকেন্দ্রের নবনির্মিত ভবন উদ্বোধন এবং পরে গরিব-অসহায়দের মাঝে শীতবস্ত্র বিতরণ।