বোমাং রাজপুণ্যাহ উৎসব ১৮ ডিসেম্বর

Looks like you've blocked notifications!
বোমাং রাজপুণ্যাহ মেলা উপলক্ষে আজ সোমবার বান্দরবানে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন বোমাং সার্কেলপ্রধান ১৭তম রাজা প্রকৌশলী উচপ্রু চৌধুরী। ছবি : এনটিভি

বান্দরবানে রাজকীয় উৎসব ঐতিহ্যবাহী বোমাং রাজপুণ্যাহ মেলা ১৮ ডিসেম্বর শুরু হবে। আজ সোমবার দুপুরে মধ্যমপাড়ার রাজার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বোমাং সার্কেলপ্রধান ১৭তম রাজা প্রকৌশলী উচপ্রু চৌধুরী। 

সংবাদ সম্মেলনে বোমাং রাজা বলেন, এবারের রাজপুণ্যাহ উৎসব হচ্ছে বর্তমান রাজার দ্বিতীয় এবং বংশপরম্পরায় ১৩৮তম। বোমাং সার্কেলের প্রজাদের কাছ থেকে জুমের বার্ষিক খাজনা আদায়ের লক্ষ্যে এবারো তিন দিনব্যাপী রাজপুণ্যাহ উৎসব ও মেলার আয়োজন করা হয়েছে।

বোমাং সার্কেলের অধীন বান্দরবান জেলার সাতটি উপজেলার ৯৫টি মৌজা এবং রাঙামাটি জেলার কাপ্তাই ও রাজস্থলী দুটি উপজেলার ১৪টি মৌজাসহ মোট ১০৯টি মৌজার হেডম্যান, ৮০০ অধিক কার্বারি, রোয়াজারা রাজাকে কুর্নিশ করে জুমের বার্ষিক খাজনা ও উপঢৌকন রাজার হাতে তুলে দেবেন। 

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে রাজপরিবারের বয়োজ্যেষ্ঠ সদস্য চহ্লা প্রু জিমি, সুয়ালক হেডম্যান মংথোয়াই চিং ও রাজপুত্র চসিং প্রু মারমা উপস্থিত ছিলেন।

১৮৭৫ সালে পঞ্চম বোমাং রাজা সাকহ্ন ঞোর আমল থেকে বংশপরম্পরায় ধারাবাহিকভাবে প্রতিবছর ঐতিহ্যবাহী রাজপুণ্যাহ উৎসব (পইংজ্রা) হয়ে আসছে। রাজপুণ্যাহ উৎসবের মেলাকে ঘিরে রাজার মাঠে আয়োজন করা হয় নাগরদোলা, সার্কাস, বিচিত্রানুষ্ঠান, পুতুলনাচ, মৃত্যুকূপসহ ব্যতিক্রমী নানা আয়োজন।