পদ্মা সেতুর নদীশাসন কাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

Looks like you've blocked notifications!
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ দুপুরে শরীয়তপুরের জাজিরা পয়েন্টে পদ্মা সেতুর নদীশাসনের কাজ উদ্বোধন করেন। ছবি : বিটিভির সৌজন্যে

শরীয়তপুরের জাজিরা পয়েন্টে পদ্মা সেতুর নদীশাসন ও মূল পাইলিং স্থাপনের কাজ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার দুপুর ১২টার দিকে এক সমাবেশে বক্তব্য দেওয়ার সময় তিনি উদ্বোধনের ঘোষণা দেন।

এর আগে সকাল ৯টার দিকে হেলিকপ্টারযোগে শরীয়তপুরের জাজিরা পয়েন্টে পৌঁছান প্রধানমন্ত্রী। পরে তিনি সমাবেশে ভাষণ দেন।

শরীয়তপুরে সমাবেশে প্রধানমন্ত্রী বলেন, সারা দেশে ঘরে ঘরে আলো জ্বালানো তাঁর সরকারের লক্ষ্য। যেভাবে ক্রিকেটে বাংলাদেশ সেঞ্চুরি করে সেভাবে বিদ্যুৎকেন্দ্র নির্মাণেও সেঞ্চুরি করেছে সরকার।

শরীয়তপুরে আনুষ্ঠানিকতা শেষে মুন্সীগঞ্জের উদ্দেশে রওনা দেবেন প্রধানমন্ত্রী। দুপুর আড়াইটার দিকে পদ্মা সেতু প্রকল্প এলাকার মাওয়া চৌরাস্তাসংলগ্ন খানবাড়ী এলাকায় নির্মিত মঞ্চে আওয়ামী লীগের জনসভায় ভাষণ দেওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। এর আগে পদ্মা সেতু প্রকল্পের পদ্মা ১০ নম্বর রেস্ট হাউসে অবস্থান করবেন তিনি। এরপর সেখান থেকে সন্ধ্যার দিকে ঢাকায় ফেরার কথা রয়েছে তাঁর।

প্রধানমন্ত্রীর আগমনকে কেন্দ্র করে সাজসাজ রব চলছে পদ্মার পারে। এরই মধ্যে বিলবোর্ড, ব্যানার, ফেস্টুন ও তোরণে সেজেছে পুরো এলাকা।

ফেস্টুন-ব্যানারে ছেয়ে গেছে পদ্মার পার। প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানাতে দলীয় নেতা-কর্মীরা একাধিক তোরণ সাজিয়েছেন পদ্মা সেতু এলাকাজুড়ে।

সম্ভাব্য দুর্নীতি অভিযোগ এনে ২০১১ সালে পদ্মা সেতুর অর্থায়ন থেকে সরে যায় বিশ্বব্যাংক। সরকারও বিশ্বব্যাংককে না বলে দেয়। পরে নিজস্ব অর্থায়নে দেশের সর্ববৃহৎ প্রকল্পটি বাস্তবায়নের পরিকল্পনা নেয় সরকার।

২০১৪ সালে পদ্মা সেতু নির্মাণে ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ কোম্পানির সঙ্গে চুক্তি সই করে সরকার। গত মার্চে নির্মাণকাজ শুরু করে প্রতিষ্ঠানটি।

পদ্মা সেতুর নদীর শাসনের কাজ করছে সিনো হাইড্রো করপোরেশন এবং চায়না মেজর ব্রিজ কোম্পানি মূল সেতুর নির্মাণকাজ করছে।

পদ্মা সেতুর দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার। এতে মোট পিলার ৪২টি। চায়না মেজর ব্রিজের সঙ্গে সরকারের চুক্তি অনুযায়ী, ২০১৮ সালের নভেম্বরে সেতুটি উদ্বোধন হবে অর্থাৎ গাড়ি চলাচল শুরু হবে।

শনিবার সকালে প্রকল্প ব্যবস্থাপক ও নির্বাহী প্রকৌশলী আবদুল কাদের জানান, পদ্মা সেতুতে ব্যয় হচ্ছে ২৮ হাজার ৭৯৩ কোটি টাকা। সংযোগ সেতুর কাজ শেষের দিকে।