ভিসা জটিলতা : হাইকমিশনকে চট্টগ্রাম মেয়রের অনুরোধ

Looks like you've blocked notifications!
চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। এনটিভির পুরোনো ছবি

ভারতের ভিসা পেতে চট্টগ্রামের মানুষের যাতে কোনো ভোগান্তিতে পড়তে না হয়, সে বিষয়ে হাইকমিশনকে অনুরোধ জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে গতকাল মঙ্গলবার রাতে চট্টগ্রামে আয়োজিত এক অনুষ্ঠানে ভারতের হাইকমিশনকে এ অনুরোধ জানান নাসির। নগরীর খুলশী এলাকায় ভারতীয় সহকারী হাইকমিশনারের বাসভবনের সামনে সুধী সমাবেশে প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র। এর আগে অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের শুভেচ্ছা জানান চট্টগ্রামের সহকারী হাইকমিশনার সোমনাথ হালদার।

ভারতীয় দূতাবাস চট্টগ্রামের মানুষকে যে নিরলস সেবা দিয়ে যাচ্ছে, তা প্রশংসনীয় উল্লেখ করে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বক্তব্যে বলেন, ‘আরো সহজে যাতে চট্টগ্রামের মানুষ ভারতের ভিসা পায় এবং ভিসা পেতে কোনোরূপ ভোগান্তি যাতে না হয়, নগরপিতা হিসেবে সে বিষয়ে ভারতীয় কমিশনের দৃষ্টি আকর্ষণ করছি।’

এ সময় ভারতীয় সহকারী হাইকমিশনার সোমনাথ হালদার জানান, দুদেশের সম্পর্কের উন্নতির লক্ষ্যে মানুষে মানুষে যোগাযোগ বৃদ্ধির লক্ষ্যে চেষ্টা  করা হচ্ছে। দুই বছর আগে চট্টগ্রাম থেকে প্রতিদিন ৪৫০টি ভারতীয় ভিসা দেওয়া হতো। আর এখন ৬৫০টি করে ভিসা দেওয়া হচ্ছে। তার পরও অনেকে ভিসার জন্য অপেক্ষায় থেকে যাচ্ছেন।

ভারতীয় হাইকমিশনের অপারগতা স্বীকার করে সোমনাথ হালদার বলেন, ‘ভারতীয় দূতাবাস তাদের প্রচেষ্টা অক্ষুণ্ণ রাখছে। অদূর ভবিষ্যতে চট্টগ্রামের জনগণের আকাঙ্ক্ষা পূরণের দিকে লক্ষ রাখা হবে।’

সোমনাথ হালদার আরো জানান, যাঁরা জরুরি ভিত্তিতে ভারতে যেতে চান, তাঁদের জন্য সুযোগ সৃষ্টির চেষ্টা করছে দূতাবাস। ভ্রমণ ছাড়া অন্যান্য জরুরি কারণে ভারতে যেতে ইচ্ছুকদের কাগজপত্র সরাসরি জমা নেওয়ার সুবিধা দেওয়া হচ্ছে।

এ সময় তাদের ক্ষমতার সীমাবদ্ধতা নিয়ে সব সুবিধার প্রসার করতে সবার সহযোগিতা কামনা করেছেন ভারতীয় সহকারী হাইকমিশনার সোমনাথ হালদার।

অনুষ্ঠানে সাবেক সিটি মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইফতেখার উদ্দিন আহমেদ, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেন, বিদেশি কূটনীতিক, রাজনৈতিক নেতৃবৃন্দ, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন উপস্থিত ছিলেন।