ইউপির ভোটকেন্দ্র প্রস্তুত করে তালিকা পাঠানোর নির্দেশ

Looks like you've blocked notifications!

ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনকে সামনে রেখে চলতি সপ্তাহের মধ্যে ভোটকেন্দ্রগুলো প্রস্তুত করে তালিকা পাঠাতে জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

ভোটকেন্দ্র প্রস্তুত করে তালিকা পাঠাতে গত রোববার মাঠপর্যায়ে জরুরি নির্দেশনা দিয়েছেন কমিশনের উপসচিব মু. আবদুল অদুদ।

নির্দেশনায় বলা হয়েছে, ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে চলতি সপ্তাহের মধ্যে ভোটকেন্দ্র প্রস্তুত করে তার তালিকা সংশ্লিষ্ট আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার মাধ্যমে পাঠাতে হবে। কমিশন থেকে পাঠানো নির্দিষ্ট ছকে এসব তথ্য পাঠাতে হবে বলেও সেখানে উল্লেখ করা হয়েছে।

এর আগে গত সপ্তাহে ভোটার তালিকার সিডি প্রস্তুত ও মুদ্রণ করে মাঠপর্যায়ে পাঠাতে জাতীয় পরিচয় নিবন্ধন অণুবিভাগকে নির্দেশনা দেয় কমিশন।

এ বিষয়ে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. জাবেদ আলী বলেন, ‘আমরা ইউপি নির্বাচনের জন্য প্রস্তুত রয়েছি। নির্বাচন বিধিমালা ও আচরণবিধির সংশোধনী ভেটিং (অনুমোদন) হয়ে এলেই এ নির্বাচনে তফসিল ঘোষণা করা হবে। কমিশনে চলতি সপ্তাহেই প্রথম দফায় চার শতাধিক ইউপির তফসিল ঘোষণা হতে পারে।’

কমিশনের কর্মকর্তারা জানান, তফসিল ঘোষণার আগে মনোনয়নপত্র ছাপানো, ভোটার তালিকার সিডি ও সম্ভাব্য ভোটকেন্দ্রের তালিকা প্রস্তুতির কাজ চলছে। এরই মধ্যে নির্বাচন হতে যাওয়া ইউনিয়ন পরিষদগুলোর ছবিসহ ও ছবি ছাড়া ভোটার তালিকার সিডি প্রস্তুত করে মাঠপর্যায়ে সরবরাহ করা শুরু হয়েছে। এবারের নির্বাচনে নতুন প্রায় ৪৪ লাখ ভোটার তাঁদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

কমিশন সূত্র জানায়, সারা দেশে ইউনিয়ন পরিষদ নির্বাচনের জন্য সম্ভাব্য রিটার্নিং কর্মকর্তাদের নামের তালিকা চূড়ান্ত করে পাঠিয়েছেন জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তারা। কঠোর গোপনীয়তার মধ্যে এসব নামের তালিকা পাঠানো হয়।

কমিশনের কর্মকর্তারা জানান, মার্চের মধ্যেই প্রথম ধাপে ৭৭৪টি ইউনিয়ন পরিষদের ভোট সম্পন্ন করার প্রস্তুতি নেওয়া হয়েছে। তবে পুলিশের বিভাগের অনুরোধে এ তালিকা কমে চার শতাধিক হতে পারে।

বাকিগুলো ১০ থেকে ১১টি ধাপে নির্বাচন অনুষ্ঠিত হবে। এখন তফসিল ঘোষণার জন্য নির্বাচনের মালামালসহ সামগ্রিক প্রস্তুতি নেওয়া হচ্ছে।