এটিএম বুথে জালিয়াতি : বিদেশি আটক

Looks like you've blocked notifications!
সিসিটিভি ফুটেজে এটিএম বুথে কার্ড জালিয়াতি। ছবি : এনটিভি

রাজধানীর বিভিন্ন ব্যাংকের এটিএম বুথে কার্ড জালিয়াতির ঘট্নায় ক্লোজড সার্কিট টিভির (সিসিটিভি) ক্যামেরায় ধরা পড়া ফুটেজ দেখে এক বিদেশিকে গ্রেপ্তার করেছে পুলিশ।

আজ সোমবার সকালে মোবাইল ফোনে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পাঠানো একটি ক্ষুদে বার্তায় (এসএমএস) এ তথ্য জানানো হয়েছে। এ বিষয়ে ডিএমপির মিডিয়া সেন্টারে বেলা সাড়ে ১১টায় সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হবে।

সম্প্রতি এটিএম বুথের সিসিটিভি ভিডিওচিত্র দেখে কয়েকজন বিদেশিকে শনাক্ত করে পুলিশ। সংস্থাটি জানিয়েছে, কয়েকজন বিদেশি ও বাংলাদেশি মিলে এই জালিয়াতি করে।

স্বল্প সময়ের মধ্যে বুথের কার্ড রিডারের অংশে স্কিমিং ডিভাইস বা গোপন তথ্য চুরির যন্ত্রটি বসিয়ে এই জালিয়াতি করেছে একটি চক্র।

ভিডিওচিত্রে দেখা যায়, গ্রাহক বেশে বুথে প্রবেশ করে অল্প সময়ের মধ্যে এটিএম মেশিনে একটি ডিভাইস স্থাপন করে ফেলে প্রতারক ব্যক্তি। ডিভাইস স্থাপনের কাজটি মূলত বিদেশিদেরই করতে দেখা যায়।

স্কিমিং ডিভাইস বা গোপন তথ্য চুরির যন্ত্রটি কার্ড রিডারের অংশে স্থাপন করলে স্বয়ংক্রিয়ভাবে তা অন্য কার্ডের গোপন তথ্য চুরি করে তা সংরক্ষণ করতে পারে। অর্থাৎ যন্ত্রটি স্থাপন করার পর যত গ্রাহক তাঁদের এটিএম কার্ড ব্যবহার করে অর্থ উত্তোলন করবেন, তাঁদের গোপন তথ্য চুরি করে সংরক্ষণ করতে পারে এই ডিভাইস।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, প্রায় নয় লাখ গ্রাহক আছেন, যাঁরা কার্ড ব্যবহার করেন। প্রতি মাসে এগুলোতে লেনদেন হয় নয় হাজার কোটি টাকার বেশি। কার্ড জালিয়াতির ঘটনায় উদ্বেগ প্রকাশ করে দেশের সব ব্যাংকের এটিএম লেনদেনে নিরাপত্তা নিশ্চিত করতে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক।

গোয়েন্দা তথ্য অনুযায়ী, ২০১৩ সালে রাজধানীতে ক্রেডিট কার্ডের মাধ্যমে এক কোটি টাকা জালিয়াতির অভিযোগে চারজন গ্রেপ্তার হয়েছিল। দীর্ঘদিন জালিয়াতি বন্ধ থাকলেও এবার অভিনব উপায়ে জালিয়াতি হওয়ায় বিষয়টিকে গুরুত্বের সঙ্গে দেখছে গোয়েন্দা পুলিশ।