অপহৃত ঢাকার ব্যবসায়ী শ্রীমঙ্গলে উদ্ধার

Looks like you've blocked notifications!
মৌলভীবাজারের শ্রীমঙ্গল থেকে অপহৃত ঢাকার ব্যবসায়ী মো. ওসমান গনিকে বৃহস্পতিবার সন্ধ্যায় উদ্ধার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-৯। এ সময় অপহরণে জড়িত সন্দেহে ছয়জনকে আটক করা হয়। ছবি : এনটিভি

মৌলভীবাজারের শ্রীমঙ্গল থেকে অপহৃত ঢাকার ব্যবসায়ী মো. ওসমান গনিকে উদ্ধার করেছে র‍্যাব-৯। অপহরণের ঘটনায় জড়িত ছয়জনকে সিলেট নগরীর চৌকিদেখি ও শ্রীমঙ্গল থেকে আটক করা হয়েছে। গত বুধ ও বৃহস্পতিবার পৃথক অভিযান চালিয়ে তাঁদের আটক করা হয়। 

অপহৃত মো. ওসমান গনি ঢাকা উত্তরার ১১ নম্বর সেক্টরের ২৫ গরীবে নেওয়াজ এভিনিউর মৃত ইছাম উদ্দিনের ছেলে। তাঁর গ্রামের বাড়ি ময়মনসিংহের গফরগাঁও থানার চরমছলন্দ গ্রামে। বৃহস্পতিবার সন্ধ্যা সোয়া ৭টায় শ্রীমঙ্গলের রাজঘাট ইউনিয়নের মেকানিছড়া পাহাড়ের উঁচু টিলার ওপর পরিত্যক্ত একটি ঘর থেকে তাঁকে উদ্ধার করা হয়। আটক ব্যক্তিরা হলেন লিটন মিয়া (২৮), সাব্বির আহমেদ সুমন (২৭), মো. কালাম মিয়া (২২), অরুণ গড় (৪৮), আবু তাহের (৫০) ও মো. লতিফ মিয়া (২৮)। এঁদের মধ্যে গত বুধবার চৌকিদেখি থেকে লিটন, সুমন ও কালামকে এবং শ্রীমঙ্গল থেকে অরুণ, তাহের ও লতিফকে আটক করা হয়।

র‍্যাব জানায়, জমি কিনে দেওয়ার কথা বলে গত ১২ মার্চ মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মহিবুল হক ওরফে মারুফ ও সহযোগী ময়মনসিংহের ত্রিশাল থানার সোনাখালীর লিটন মিয়া ওসমান গনিকে শ্রীমঙ্গলে নিয়ে আসেন। জমির মালিকের সাথে আলাপ করিয়ে দেওয়ার কথা বলে প্রাইভেটকারে করে তাঁকে অজ্ঞাত জায়গায় নিয়ে রাখেন। সেখানে সাজু, দুলাল, জীবন, আবু তাহের, সাব্বির আহমদ সুমন, অরুণ গড়, কালাম মিয়াসহ আরো দু-তিনজন তাঁকে একটি ঘরে আটকে রাখেন। পরে অপহরণকারীরা ওসমান গনির ফোন নম্বর ও ভারতীয় একটি মোবাইল ফোন নম্বর থেকে তাঁর পরিবারের সাথে যোগাযোগ করে ২০ কোটি টাকা মুক্তিপণ দাবি করেন। 

গত ১৩ মার্চ অপহৃত ওসমান গনির জামাতা মেজর (অব.)  মো. মাহবুবুল হক র‌্যাব ৯-এর শ্রীমঙ্গল ক্যাম্পকে জানালে অপহৃতকে উদ্ধারে গোয়েন্দা ও প্রযুক্তিগত কার্যক্রম শুরু হয়। পরে তারা অপহরণকারীদের অবস্থান সিলেট নগরীর চৌকিদেখিতে শনাক্ত করে। ১৮ মার্চ অপহরণকারীরা মুক্তিপণের টাকা নেওয়ার জন্য সিলেট নগরীর চৌকিদেখিতে এলে র‍্যাব সেখানে অভিযান চালায়। অপহরণকারীরা র‍্যাবের ওপর হামলা চালানোর চেষ্টা করে, র‍্যাবও চারটি গুলি ছোড়ে। এ সময় প্রাইভেটকারের ভেতর থেকে লিটন মিয়া, সাব্বির আহমদ সুমন ও কালাম মিয়াকে আটক করা হয়।  প্রাইভেটকার থেকে নেমে পালিয়ে যান জীবন, মুহিবুল হক ওরফে মারুফ ও আল আমিন। 

আটক ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ অনুযায়ী বৃহস্পতিবার শ্রীমঙ্গলের মেকানিছড়া পাহাড়ের ওপর একটি পরিত্যক্ত ঘর থেকে অপহৃত ওসমান গনিকে উদ্ধার করা হয়। ওই সময় সেখান থেকে আটক করা হয় অরুণ গড়, আবু তাহের ও মো. লতিফ মিয়াকে।  র‍্যাব ৯-এর সহকারী পরিচালক (মিডিয়া) এএসপি জালাল উদ্দিন আহম্মদ এসব নিশ্চিত তথ্য করেছেন।