২০২০ সালের মধ্যে মেট্রোরেলের কাজ শেষ হবে : কাদের

Looks like you've blocked notifications!
রাজধানীর নগরভবনে ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) বোর্ড সভা শেষে আজ রোববার সাংবাদিকদের সাথে কথা বলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ছবি : এনটিভি

মেট্রোরেলের উত্তরা থেকে ফার্মগেট অংশের কাজ ২০১৯ সালে এবং উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত অংশের কাজ ২০২০ সালের মধ্যে শেষ হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি আজ রোববার নগরভবনে ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) বোর্ড সভা শেষে সাংবাদিকদের এ কথা জানান।

জাতীয় সংসদের হুইপ সাগুফতা ইয়াসমিন এমিলি, অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন এবং নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভীসহ ডিটিসিএ পরিচালনা বোর্ডের সদস্যরা সভায় উপস্থিত ছিলেন।
 
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, আটটি প্যাকেজে ভাগ করে মেট্রোরেল প্রকল্পের দরপত্র আহ্বান করা হচ্ছে। এরই মধ্যে দুটি প্যাকেজের দরপত্র আহ্বান করা হয়েছে। এ বছরের ডিসেম্বরের মধ্যে অবশিষ্ট প্যাকেজগুলোর দরপত্র আহ্বানের কাজ শেষ হবে।

এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেলের প্রাথমিক নকশার কাজ শেষ হয়েছে। বিস্তারিত নকশা প্রণয়নের কাজ চলছে।

বোর্ড সভায় জানানো হয়, ঢাকা মহানগর ও পাশের জেলাগুলোর পরিবহন ব্যবস্থা সমন্বয়ে গৃহীত দীর্ঘমেয়াদি কৌশলগত পরিকল্পনা (এসটিপি) হালনাগাদকরণের কাজও এগিয়ে চলেছে।
সভায় ঢাকা মহানগরের বিভিন্ন প্রবেশপথসহ নারায়ণগঞ্জ, গাজীপুর, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জের গুরুত্বপূর্ণ সড়ক মোহনাগুলো যানজটমুক্ত রাখতে সংশ্লিষ্ট সিটি করপোরেশন ও পৌরসভাকে দায়িত্ব দেওয়া হয়েছে।