মাগুরার বোমা হামলাকারীরা চিহ্নিত হয়েছে : স্বাস্থ্যমন্ত্রী

Looks like you've blocked notifications!
স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।ফাইল ছবি

মাগুরায় বোমাবাজির সঙ্গে সংশ্লিষ্টদের চিহ্নিত করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। হামলাকারী ও অর্থদাতাদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার আশ্বাসও দিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর এই সদস্য।

স্বাস্থ্যমন্ত্রী আজ রোববার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে পেট্রলবোমা হামলায় দগ্ধদের দেখতে গিয়ে সাংবাদিকদের এ কথা জানান। এ সময় বার্ন ইউনিটের পরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক, ঢাকা মহানগর আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক সম্পাদক ডা. দিলীপ রায় প্রমুখ বক্তব্য রাখেন। পরে বিকেলে স্বাস্থ্যমন্ত্রী সংসদে ৩০০ বিধিতে দেওয়া বিবৃতিতেও এ নিয়ে কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, তথাকথিত হরতাল-অবরোধ এখন আর মানুষ মানে না। গতকাল হরতাল ঘোষণার পরপরই মাগুরা-যশোর মহাসড়কের মাঘিরঢাল এলাকায় খোলা ট্রাকে পেট্রলবোমা হামলা করা হয়েছে। এতে নয় শ্রমিক গুরুতর দগ্ধ হন।

নাসিম বলেন, ‘এ দগ্ধ শ্রমিকদের মধ্যে তিনজন এরই মধ্যে মারা গেছেন। বাকিরাও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যুযন্ত্রণায় কাতরাচ্ছেন। এঁদের সরকারি তত্ত্বাবধানে চিকিৎসা দেওয়া হচ্ছে। যে ট্রাকে পেট্রলবোমা মারা হয়েছে, সেই ট্রাকে যাঁরা ছিলেন তাঁদের সবাই মাটিকাটা শ্রমিক। মাটি কেটে তাঁরা বাড়ি ফেরার পথে অগ্নিদগ্ধ হয়েছেন। এ ছাড়া গতকাল ফেনীতে একজন ৬৫ বছর বয়সী বীর মুক্তিযোদ্ধার ওপর হামলা হয়েছে, তিনিও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যুবরণ করেছেন।’

নাসিম বলেন, গত আড়াই মাসে বিএনপি-জামায়াতের নৃশংসতার শিকার ১৮১ জন অগ্নিদগ্ধ লোককে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে অবৈতনিক উপদেষ্টা ডা. সামন্ত লাল সেনের তত্ত্বাবধানে চিকিৎসা দেওয়া হয়। এদের মধ্যে ১৩১ জনকে সুস্থ করে বাড়ি পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রী এদের পুনর্বাসনে আর্থিক সহায়তা দিয়েছেন।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে উদ্দেশ করে মোহাম্মদ নাসিম বলেছেন, একদিকে নির্বাচনে অংশগ্রহণের কথা বলবেন, আর এদিকে হত্যাকাণ্ড চালিয়ে যাবেন। দুটো একসাথে চলতে পারে না।

খালেদা জিয়াকে হরতাল প্রত্যাহারের আহ্বান জানিয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বলেন, ‘আপনার যদি সামান্যতম মমত্ববোধ থাকে, তাহলে হরতাল প্রত্যাহার করুন। হরতাল-অবরোধের নামে নিরীহ মানুষকে পেট্রলবোমা মেরে হত্যা করা থেকে বিরত থাকুন।