কর্মশালায় শ্রম প্রতিমন্ত্রী

পোশাক শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিতে কমিটি গঠন করা হবে

Looks like you've blocked notifications!
শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। পুরোনো ছবি

শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বলেছেন, সরকার শিল্প-কারখানার বিশেষ করে পোশাক শ্রমিকদের নিরাপত্তা ও সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করতে বদ্ধপরিকর। কোনো শ্রমিকের অবহেলা সরকার সহ্য করবে না। সব কলকারখানায় কমিটি গঠন করা হবে।

আজ রোববার রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন। সকল প্রকার শিল্পকারখানা, বিশেষ করে তৈরি পোশাকশিল্পে নিয়োজিত ‘শ্রমিকদের পেশাগত নিরাপত্তা এবং স্বাস্থ্য’ শীর্ষক এ কর্মশালার আয়োজন করে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

মুজিবুল হক চুন্নু বলেন, ‘তৈরি পোশাক খাতের অগ্রগতি ব্যাহত করে এমন কোনো অপতৎপরতা বরদাশত করা হবে না। তৈরি পোশাক খাতের উন্নয়নে মূল বিষয় হচ্ছে শ্রমিকদের নিরাপত্তা এবং স্বাস্থ্যসেবা। এ বিষয়ে সব ধরনের কলকারখানায় একটি করে কমিটি গঠন করা হবে। এই কমিটি শ্রমিকদের পেশাগত নিরাপত্তা এবং স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ওএসএইচ প্রোফাইল বাংলাদেশে নিরাপত্তা এবং স্বাস্থ্য সম্পর্কে একটি স্বচ্ছ ধারণা দেবে। কলকারখানায় উৎপাদন বৃদ্ধি তথা এ খাতের উন্নয়নে মালিক-শ্রমিক সুসম্পর্ক বাঞ্ছনীয়।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে আরো বক্তব্য দেন এপ্লায়ার্স ফেডারেশনের সভাপতি সালাউদ্দিন কাশেম খান,ন্যাশনাল কো-অর্ডিনেশন কমিটি ফর ওয়ার্কার এডুকেশনের চেয়ারপারসন ও জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ এবং আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) কান্ট্রি ডিরেক্টর শ্রীনিবাস বি রেড্ডি।