মেয়র পদে উত্তরে ১৩, দক্ষিণে ৯

প্রথম দিনই আনিসুল হকের বিরুদ্ধে বিধি লঙ্ঘনের অভিযোগ

Looks like you've blocked notifications!

ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনের মেয়র পদে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ব্যবসায়ী নেতা আনিসুল হক মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। রাজধানীর পশ্চিম আগারগাঁও জেলা নির্বাচন অফিস ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে সোমবার বিকেল সাড়ে ৩টায় মনোনয়নপত্র সংগ্রহ করেন তিনি। এ সময় এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম হোসেন এবং সংসদ সদস্য রহমত উল্লাহ ও তাঁর স্ত্রী-মেয়েও সাথে ছিলেন।

মনোনয়নপত্র সংগ্রহ করে আনিসুল হক সাংবাদিকদের বলেন, ‘আমার হাতে একটি স্বপ্নের মতো সুযোগ এসেছে। সেই সুযোগকে কাজে লাগিয়ে একটি সুন্দর ব্যবসাবান্ধব, বর্জ্যমুক্ত সুন্দর নগরী গড়ে তুলতে চাই।’ তিনি বলেন, ‘আপনারা জানেন, আমি অতীতেও মানুষের জন্য কাজ করেছি। সুযোগ দিলে আমি সেই ধারাবাহিকতা রক্ষা করব।’

আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ

মনোনয়নপত্র সংগ্রহের সময় সর্বোচ্চ পাঁচজন সঙ্গে নিয়ে আসার কথা থাকলেও আনিসুল হকের সঙ্গে অনেক বেশি সমর্থক উপস্থিত থাকতে দেখা যায়। তাঁরা নির্বাচন কমিশনের সামনে স্লোগানও দেন। 

নিয়ম ভঙ্গ করে তাঁর পক্ষে স্লোগান দেওয়ার বিষয়ে জানতে চাইলে আনিসুল হক বলেন, ‘আমি পাঁচজন সঙ্গে নিয়ে এসেছি। কিন্তু দলীয় নেতা-কর্মীদের তো আর নিষেধ করতে পারি না। কর্মীরা উচ্ছ্বাসের কারণে স্লোগান দিয়েছে। এটা না করলে ভালো হতো।’

আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে রিটার্নিং কর্মকর্তা জানিয়েছেন, মনোনয়নপত্র নিতে আসা সম্ভাব্য প্রার্থীদের সাথে পাঁচজনের বেশি কেউ আসার কোনো নিয়ম নেই। সিটি করপোরেশন নির্বাচন আচরণ বিধিমালাতেও বলা রয়েছে, রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে প্রার্থীরা পাঁচজনের বেশি কেউ আসতে পারবেন না, পারবেন না কোনো ধরনের মিছিল বা শো-ডাউন করতে। আচরণবিধি লঙ্ঘন করলে প্রার্থীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

জেলে থেকেই মনোনয়নপত্র নিলেন পিন্টু

ঢাকা সিটি করপোরেশন দক্ষিণে মেয়র পদে মনোনয়নপত্র কিনেছেন ছাত্রদলের সাবেক সভাপতি ও কারাবন্দী বিএনপি নেতা নাসিরউদ্দিন আহমেদ পিন্টু। আজ সোমবার দুপুরে তাঁর পক্ষে মনোনয়নপত্র কেনেন তাঁর আইনজীবী রফিকুল ইসলাম। 

তবে পিলখানায় বিডিআর হ্ত্যা মামলায় পিন্টু যাবজ্জীবন সাজাপ্রাপ্ত হওয়ায় তাঁর মনোনয়ন নিয়ে অনিশ্চয়তা রয়েছে। এ ব্যাপারে প্রশ্ন করা হলে রিটার্নিং কর্মকর্তা মিহির সরোয়ার মোরশেদ সাংবাদিকদের বলেন, ‘উনি তো কেবল মনোনয়নপত্র কিনলেন। পরে যাচাই-বাছাই করে প্রার্থী চূড়ান্ত করা হবে।’

উত্তরে ১৩, দক্ষিণে ৯ 

১৮ মার্চ তফসিল ঘোষণার পর এখন পর্যন্ত ঢাকা উত্তরে ১৩ ও দক্ষিণে নয়জন মেয়র পদে মনোনয়নপত্র কিনেছেন। আজ সোমবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন থেকে মেয়র পদে মনোনয়নপত্র নেন জাতীয় পার্টি সমর্থিত সাইফুদ্দিন আহমেদ মিলন।

এ ছাড়া ঢাকা উত্তরে ববি হাজ্জাজ মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। দক্ষিণে হাজি সেলিম, সাঈদ খোকনসহ বিএনপির বেশ কয়েকজন প্রার্থীর প্রতিদ্বন্দ্বিতার কথা শোনা যাচ্ছে। অন্য প্রার্থীদের মধ্যে স্বতন্ত্রসহ বেশ কয়েকটি দলের পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করা হয়েছে। তবে বিএনপি থেকে উল্লেখযোগ্য কোনো প্রার্থীকে মনোনয়নপত্র সংগ্রহ করতে দেখা যায়নি।