আবারও সুন্দরবনে আগুন

Looks like you've blocked notifications!
ছবি : এনটিভি

সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের নাংলী ক্যাম্প এলাকায় আবারও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আজ সোমবার সকাল ৯টার দিকে বনের ভেতর থেকে ধোঁয়া উড়তে দেখা যায়।

বন কর্মকর্তাদের ধারণা, এর আগে আগুন লাগার ঘটনায় যাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে তারা ও তাদের সহযোগীরা ক্ষিপ্ত হয়ে ফের  এ ঘটনা ঘটিয়েছে।

আগুন লাগার বিষয়টি নিশ্চিত করে পূর্ব বন বিভাগের স্টেশন কর্মকর্তা সুলতান মাহমুদ জানান, আজ সকালে বনজীবী ও জেলেরা বনের ভেতর থেকে ধোঁয়া উড়তে দেখে বন বিভাগকে খবর দেয়। খবর পেয়ে মোরেলগঞ্জ থেকে ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে ঘটনাস্থলে রওনা হন।

এ বিষয়ে পূর্ব সুন্দরবনের বিভাগীয় কর্মকর্তা মো. সাইদুল ইসলাম জানান, বনের নাংলী ক্যাম্পসংলগ্ন ভোলা নদীর পাশে আবদুল্লার ছিলা এলাকায় আজ সকালে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। আগুনে পুড়ছে বনের বিভিন্ন প্রজাতির গাছপালা। স্থানীয়দের সঙ্গে নিয়ে আগুন নেভাতে কাজ করছেন বন বিভাগ, ফায়ার সার্ভিসের সদস্যরা।

সাইদুল ইসলাম আরো জানান, বাতাসের কারণে আগুন দ্রুত বনের চারপাশে ছড়িয়ে পড়ছে, ফলে আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হচ্ছে। ঘটনার তদন্ত করে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

গত ২৭ মার্চ ও ১২ এপ্রিল সুন্দরবনের ওই এলাকায় আগুন লাগার ঘটনা ঘটে। ২৭ মার্চে লাগা আগুনে দেড় একর এবং ১২ এপ্রিল রাতে লাগা আগুনে ওই এলাকার আট একরেরও বেশি জমির বনভূমি পুড়ে যায়। এ ঘটনায় ছয় মাছ শিকারির নামে মামলা করে বন বিভাগ।