জামালপুরে ৮ দিনব্যাপী বিস্ক ক্লাব থিয়েটার অঙ্গন নাট্যোৎসব শুরু

Looks like you've blocked notifications!
জামালপুর শিল্পকলা একাডেমি মিলনায়তনে শনিবার থেকে বিস্ক ক্লাব থিয়েটার অঙ্গন নাট্যোৎসব শুরু হয়েছে। উদ্বোধনী দিনে আলী যাকের নির্দেশিত নাটক ‘দর্পণে শরৎ শশী’র একটি দৃশ্য। ছবি : এনটিভি

‘জ্বেলে দিয়ে যাই আঁধার বিনাশী আলো’- এই স্লোগানকে ধারণ করে জামালপুরে শুরু হয়েছে বিস্ক ক্লাব থিয়েটার অঙ্গন নাট্যোৎসব ২০১৬।

শনিবার সন্ধ্যায় জামালপুর শিল্পকলা একাডেমি মিলনায়তনে আট দিনব্যাপী এই নাট্যোৎসবের উদ্বোধন করেন জামালপুরের জেলা প্রশাসক মো. শাহাবুদ্দিন খান।

থিয়েটার অঙ্গনের অধিকারী নাট্যকার শাহীন রহমানের সভাপতিত্বে  উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন জামালপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আনোয়ার হোসেন, নাট্যজন ফজলুল করিম ভানু, কবি অধ্যাপক আবদুল হাই আল-হাদী, নাট্যজন ওবায়দুল্লাহ সুজা, থিয়েটার অঙ্গনের অভিভাবক ও জাতীয় কবিতা পরিষদের জামালপুর শাখার সাধারণ সম্পাদক শফিক জামান, থিয়েটার অঙ্গনের সংগঠক ফাহিম মালেক ইভান প্রমুখ।

জামালপুরের অন্যতম নাট্যদল থিয়েটার অঙ্গন আয়োজিত এই নাট্যোৎসব চলবে ৩০ এপ্রিল পর্যন্ত। আটদিনের এই নাট্যোৎসবে  অংশগ্রহণ করছে ঢাকা, জামালপুর ও সিরাজগঞ্জের নাট্যদল।

শনিবার উদ্বোধনী দিনে আলী যাকের নির্দেশিত নাটক দর্পণে শরৎ শশী মঞ্চস্থ করে ঢাকার দেশ নাট্যদল। ২৪ এপ্রিল উৎসবের দ্বিতীয় দিন থাকবে আয়োজক থিয়েটার অঙ্গনের প্রযোজনা ‘সঙ রঙ’। । এই নাটকের নির্দেশনায় তাসমীম ফেরদৌস বিপাশা।

উৎসবের তৃতীয় দিন ২৫ এপ্রিল সিরাজগঞ্জের নাট্যাধার মঞ্চস্থ করবে শাহীন রহমান নির্দেশিত নাটক ‘বিষাদ সিন্ধু’। ২৬ এপ্রিল থাকবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি রেপার্টরি নাট্যদল, ঢাকার প্রযোজনা ‘মুল্লুক’। এই নাটকের রচনা ও নির্দেশনা বাকার বকুল। ২৭ এপ্রিল  সাগর মুখার্জির নিদেশনায় নাট্যনীড় পরিবেশন করবে আমার স্বাধীনতা ও বাংলাদেশের ইতিকথা। উৎসবে অমৃত থিয়েটার পরিবেশন করবে নতুন নাটক ‘এই মৃত্যু উপত্যকা আমার দেশ নয়’।

মুক্তা আহমেদের নির্দেশনায় নাটকটি মঞ্চস্থ হবে ২৮ এপ্রিল। ২৯ এপ্রিল ঢাকার দৃষ্টিপাত নাট্যদল পরিবেশন করবে তাদের নতুন প্রযোজনা ‘কয়লা রঙের চাদর’। নাটকটির রচনা ও নির্দেশনায় ম. আ. সালাম। নাট্যোৎসবের সমাপনী দিনে বঙ্গলোক পরিবেশন করবে আলোচিত নাটক ‘রূপচাঁন সুন্দরীর পালা’। সাইফ সাইকের রচনা ও নির্দেশনায় রূপচাঁন সুন্দরীর পালা মঞ্চস্থ হবে ৩০ এপ্রিল। নাটক প্রদর্শনী ছাড়াও উৎসবের সমাপনী দিনে প্রয়াত নাট্যজন আব্দুল্লাহ আল মামুনের স্মরণে প্রদান করা হবে আব্দুল্লাহ আল মামুন নাট্য পদক-২০১৬।

এ ছাড়া থাকছে নাটকবিষয়ক সেমিনার ও থিয়েটার আড্ডা। জামালপুরের বিশিষ্ট ব্যক্তিরা ছাড়াও এই উৎসবে বাংলাদেশের প্রথিতযশা ব্যক্তিরা উপস্থিত থাকবেন বলে আশা করছেন আয়োজকরা। ৩০ এপ্রিল পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমি মিলনায়তনে চলবে এই নাট্যোৎসব।