মাগুরায় বাসন্তী পূজা উদযাপন

Looks like you've blocked notifications!

ঢাকের বাদ্য, শাখ-শঙ্খ, উলুধ্বনি আর মন্ত্র উচ্চারণের মধ্য দিয়ে মাগুরায় পাঁচদিনব্যাপী বাসন্তী পূজা উৎসব উদযাপিত হচ্ছে। মধুমতি নদীর মাঝে জেগে ওঠা চরে মাগুরার মাঝাইল মান্দারতলা এলাকার সনাতন মালো সম্প্রদায়ের আয়োজনে গত ২৫ মার্চ থেকে এই উৎসব শুরু হয়। আগামীকাল সোমবার উৎসব শেষ হবে।

শহরের রঘুনাথ বাজার কালীমন্দিরের পুরোহিত শ্রী সনজিৎ চক্রবর্তী জানান, চৈত্র মাসের শুল্কপক্ষের ষষ্ঠী তিথি থেকে বাসন্তী পূজা শুরু হয়েছে। চলবে দশমী তিথি পর্যন্ত।

পূজা উৎসবে গতকাল শনিবার রাতে আয়োজক কমিটির সভাপতি কমল সাহার সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রধান মন্ত্রীর একান্ত সহকারী সচিব অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর। তিনি বলেন, ‘সম্প্রতি একটি রাজনৈতিক মহল মাগুরায় পেট্রলবোমা মেরে পাঁচজন নিরীহ শ্রমিককে মারাত্মক আহত ও চারজনকে খুন করেছে।’ তিনি এ হত্যার বিচার দাবি করেন। সভায় আরো বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পংকজ কুমার কুণ্ডু, আয়োজক কমিটির সাধারণ সম্পাদক স্বপন বিশ্বাস, সাগর হাওলাদারসহ স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

পূজা উপলক্ষে একটি মেলাও আয়োজিত হয়েছে। এতে রকমারি পণ্য, প্রতিমা, আলোকসজ্জা, গেট, নদীর মাঝে তৈরি করা পূজার মঞ্চ ও কাঠের সেতু দেখতে প্রতিদিন হাজারো নারী-পুরুষ ভিড় করছে।

সনাতন হিন্দু সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব এ বাসন্তী পূজা। বাসন্তী পূজাকে দ্বিতীয় দুর্গাপূজা হিসেবেও অভিহিত করেন হিন্দু সম্প্রদায়ের লোকজন। মা দুর্গাকে বসন্তকালে পূজা করার কারণে এই নামকরণ। 

কথিত আছে, পুরাকালের রাজা যশরথ তাঁর হারানো রাজ্য ফিরে পেতে বসন্তকালে দেবী দুর্গার আরাধনা করেন। সেই থেকে হিন্দু সম্প্রদায়ের লোকজন অশুভ শক্তিকে পরাভূত করতে বসন্তকালে এ পূজা করে আসছে।