সাভারে কবর থেকে কঙ্কাল চুরি, স্থানীয়দের উদ্বেগ

Looks like you've blocked notifications!
সাভারের আশুলিয়ার গকুলনগর গ্রামের কবরস্থান থেকে কঙ্কাল চুরির ঘটনা ঘটেছে। ছবি : এনটিভি

রাজধানীর উপকণ্ঠ সাভারের গকুলনগর গ্রামের কবর থেকে গত দুদিনে ১০টি কঙ্কাল চুরি গেছে। আশুলিয়া থানায় এ ব্যাপারে অভিযোগ করেও প্রতিকার পাওয়া যায়নি। এ ঘটনায় উদ্বিগ্ন স্থানীয় লোকজন।

স্থানীয় কয়েকজনের ভাষ্য, গত রোববার ও গতকাল সোমবার রাতের কোনো একসময়ে গকুলনগর এলাকার কেন্দ্রীয় কবরস্থান থেকে কঙ্কাল চুরির পর থানায় অভিযোগ করা হয়। তবে পুলিশ বলছে, জীবিতদের নিরাপত্তা দিতেই হিমশিম খাচ্ছে তারা। কবরের নিরাপত্তা দেওয়ার সময় নেই তাদের।

আজ মঙ্গলবার সকালে স্থানীয় কয়েকজন কৃষক গবাদি পশুর খাবার হিসেবে ঘাস সংগ্রহ করে কবরস্থানের কাছে যান। সেখানে কিছুদিন আগে কবর দেওয়া কয়েকটি কবরের উপরিভাগের মাটি সরানো দেখে সন্দেহ হয় তাঁদের। বিষয়টি কবরস্থান পরিচালনা কমিটি ও স্থানীয়দের জানানো হলে তাঁরা কঙ্কাল চুরির বিষয়টি বুঝতে পারেন।

এর আগেও কঙ্কাল চুরির ঘটনা ঘটেছে বলে স্থানীয় কয়েকজন জানান। তাঁরা জানান, গত বছরের অক্টোবরে একই কবর থেকেই ১৫টি কঙ্কাল চুরি হয়েছিল।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহসিনুল কাদের বলেন, ‘একটি সংঘবদ্ধ চক্র রাতে কবর থেকে কঙ্কাল চুরি করে। পরে তা প্রক্রিয়াজাত করে প্রতিবেশী একটি দেশে পাচার করে বলে আমরা জানতে পেরেছি। চক্রটিকে শনাক্ত করার চেষ্টা চলছে। তবে বাস্তবতা হলো, গ্রামে গ্রামে পুলিশের পক্ষে কবর পাহারা দেওয়া কঠিন।’