সিলেটের সেই ওসির আত্মসমর্পণ

Looks like you've blocked notifications!
আতাউর রহমান। ফাইল ছবি

সিলেট কোতোয়ালি থানার বরখাস্ত হওয়া ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতাউর রহমান অবশেষে আদালতে আত্মসমর্পণ করেছেন। আজ সোমবার বেলা সাড়ে ১১টার দিকে সিলেট মহানগর হাকিম প্রথম আদালতে আত্মসমর্পণ করে তিনি জামিন আবেদন করেন। তবে আদালতের বিচারক শাহেদুল করিম জামিন আবেদন নামঞ্জুর করে তাঁকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

আদালতে আসামিপক্ষে শুনানিতে অংশ নেন অ্যাডভোকেট টিপু, জসিম উদ্দিন, নিজাম উদ্দিন ও ইশতিয়াক আহমদ চৌধুরী। বাদীপক্ষে আদালতে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট আবদুল খালিক।

জানা গেছে, গত বছরের ১৭ জুলাই আতাউর রহমান সিলেট কোতোয়ালি থানার ওসির দায়িত্ব পালন করার সময় সুনামগঞ্জের ছাতক পৌরসভার মেয়র আবুল কালাম চৌধুরীর ভাই কামাল আহমদ চৌধুরীকে নগরীর নয়াসড়ক থেকে থানায় ধরে এনে নির্যাতন করেন।

এ ঘটনায় কামাল আহমদ চৌধুরীর ছোট ভাই ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সদস্য শামীম আহমদ চৌধুরী বাদী হয়ে ওসি আতাউর রহমান, ওসি (তদন্ত) শ্যামল বণিকসহ কয়েকজন পুলিশ সদস্যের বিরুদ্ধে মামলা করেন।

ওই মামলার পরিপ্রেক্ষিতে গত বছরের ২৭ জুলাই ওসি আতাউর, ওসি (তদন্ত) শ্যামল বণিক, উপপরিদর্শক (এসআই) আশরাফুল ইসলাম, সহকারী উপপরিদর্শক (এএসআই) আবু তাহের, কনস্টেবল অধিরচন্দ্র, রাজীব কান্তি দাস, আজাদুর রহমান ও নাজমুল হোসেনকে সাময়িক বহিষ্কার করা হয়।

বরখাস্ত হওয়ার পর থেকে ওসি আতাউর রহমান পলাতক ছিলেন। পরে আদালত আতাউরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে তাঁর মালামাল ক্রোকের নির্দেশ দেন। তবে আতাউর চাকরিতে যোগদানের সময় যে ঠিকানা দিয়েছিলেন, সিলেটের জকিগঞ্জের ওই ঠিকানায় গিয়ে পুলিশ তাঁর কোনো স্থাবর-অস্থাবর সম্পদ খুঁজে পায়নি।