রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর মৃত্যুবার্ষিকী আজ

Looks like you've blocked notifications!

তারুণ্য ও সংগ্রামের দীপ্ত প্রতীক কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর ২৫তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৯১ সালের ২১ জুন মাত্র ৩৪ বছর বয়সে তিনি মারা যান।

দিনটি স্মরণে রুদ্র স্মৃতি সংসদ,  মিঠেখালী আজ মঙ্গলবার বিকেলে কবির গ্রামের বাড়ি মোংলার মিঠেখালীতে শোভাযাত্রাসহকারে কবরে পুষ্পস্তবক অর্পণ, মিলাদ মাহফিল, দোয়া ও ইফতারের আয়োজন করেছে। সন্ধ্যায় সংসদ কার্যালয়ে কবির স্মরণে স্মরণসভা অনুষ্ঠিত হবে।

অকালপ্রয়াত এই কবি তাঁর কাব্যযাত্রায় যুগপৎ ধারণ করেছেন দ্রোহ ও প্রেম,  স্বপ্ন ও সংগ্রামের শিল্পভাষ্য। সাহস ও স্বপ্নে,  শিল্প ও সংগ্রামে আপাদমস্তক সমর্পিত এই কবি তাঁর স্বল্পায়ু জীবনকে ছড়িয়ে দিয়েছিলেন তারুণ্যের দীপ্র সড়কে। নিজেকে মিলিয়ে নিয়েছিলেন আপামর নির্যাতিত মানুষের আত্মার সঙ্গে; হয়ে উঠেছিলেন তাদেরই কণ্ঠস্বর।

‘জাতির পতাকা আজ খামচে ধরেছে সেই পুরোনো শকুন’–এই নির্মম সত্য অবলোকনের পাশাপাশি ততোধিক স্পর্ধায় রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ উচ্চারণ করেছেন ‘ভুল মানুষের কাছে নতজানু নই’। যাবতীয় অসাম্য, শোষণ ও ধর্মান্ধতার বিরুদ্ধে অনমনীয় অবস্থান তাঁকে পরিণত করেছে ‘তারুণ্যের দীপ্ত প্রতীকে’। একই সঙ্গে তাঁর কাব্যের আরেক প্রান্তরজুড়ে রয়েছে স্বপ্ন, প্রেম ও সুন্দরের মগ্নতা।

মাত্র ৩৪ বছরের (১৯৫৬-১৯৯১) স্বল্পায়ু জীবনে রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ সাতটি কাব্যগ্রন্থ ছাড়াও গল্প, কাব্যনাট্য এবং ‘ভালো আছি ভালো থেকো’সহ অর্ধশতাধিক গান রচনা ও সুরারোপ করেছেন।