হজ ফ্লাইটের বাকি দুই সপ্তাহ, হয়নি বাড়িভাড়া চুক্তি

Looks like you've blocked notifications!
হজ ফ্লাইটের বাকি দুই সপ্তাহ, কিন্তু এখনো বাড়িভাড়া চুক্তি না হওয়ায় উদ্বিগ্ন হাব মহাসচিব শেখ আবদুল্লাহ। ছবি : এনটিভি

হজ ফ্লাইটের দুই সপ্তাহ বাকি থাকলেও এখনো হয়নি হজযাত্রীদের বাড়িভাড়া চুক্তি। এ অবস্থায় আগামী ৪ আগস্ট থেকে হজ ফ্লাইট শুরু হওয়া নিয়ে সংশয় প্রকাশ করেছে হজ এজেন্সিদের সংগঠন হাব। তবে নির্দিষ্ট সময়ে সব কাজ শেষ হবে এমন আশা ধর্ম মন্ত্রণালয়ের।

এবারই প্রথম ই-ব্যবস্থাপনায় হজযাত্রীদের রেজিস্ট্রেশন করা হয়েছে। ঘোষণা করা হয়েছে হজের ফ্লাইট শিডিউল। অথচ হজে গিয়ে হজযাত্রীরা কোথায় থাকবেন, সে-সংক্রান্ত বাড়িভাড়ার চুক্তি করা এখনো সম্ভব হয়নি। সৌদি ব্যাংক অ্যাকাউন্ট আইবিএএনের মাধ্যমে কীভাবে টাকা পাঠানো হবে, তার সমাধান না হওয়ায় এ চুক্তি হয়নি বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

হাব মহাসচিব শেখ আবদুল্লাহ বলেন, ‘আমরা সম্পূর্ণভাবে ভেঙে পড়েছি। কোনোভাবেই ৪ তারিখ ফ্লাইট করা সম্ভব নয়, এমনকি ১০ তারিখেও হবে না। আর এ ফ্লাইট যদি কোনোভাবে মিস করা হয়, তাহলে পরে হাজিরা কীভাবে যাবেন, আমরা জানি না।’  

নির্দিষ্ট সময়েই হজের প্রথম ফ্লাইট ছেড়ে যাবে উল্লেখ করে ভারপ্রাপ্ত ধর্মসচিব আবদুল জলিল জানান, এরই মধ্যে বিষয়টি সমাধানে দুই দেশের সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে আলোচনা হয়েছে। দ্রুত এর সমাধানও হবে।

ধর্ম সচিব বলেন, ‘মুয়াল্লেম ফির পুরো টাকাটাই আইবিএএনে জমা করতে হবে। আর বাড়িভাড়ার মাত্র ৩০ শতাংশ টাকা এজেন্সি অনুযায়ী জমা করতে হবে। এরই মধ্যে যেহেতু সব এজেন্সির হাজির সংখ্যা ঠিক হয়ে গেছে, আমরা আশা করছি, তারা দু-একদিনের মধ্যেই বাড়িভাড়া সম্পন্ন করে আমাদের তথ্য দিতে পারবে এবং আমরা সব ঠিক করে দিতে পারব। কোনো সমস্যা হবে না। ’    

প্রসঙ্গত, এবার বাংলাদেশ থেকে এক  লাখ এক হাজার ৭৮০ হজযাত্রীর হজে যাওয়ার কথা রয়েছে।