বরিশালে গীর্জার জমি দখলের প্রতিবাদে মানববন্ধন

Looks like you've blocked notifications!
বরিশালের সেন্ট পিটার চার্চের পুকুর ও জমি দখল করে আইজীবী ভবন নির্মাণের উদ্যোগ ও মৌলভীবাজারের শ্রীমঙ্গল থানার জুলেখানগরে ফাদার কিরণ রোজারিওর বাড়িঘর এবং তাঁর প্রতিষ্ঠিত প্রাইমারি স্কুল ও বাইবেলসহ ধর্মীয় দ্রব্য তছনছ ও অবমাননার ঘটনার প্রতিবাদে গতকাল শনিবার মানববন্ধন করা হয়। ছবি : সংগৃহীত

চার্চ অব বাংলাদেশের অধীন বরিশালের সেন্ট পিটার চার্চের পুকুর ও জমি দখল করে আইজীবী ভবন নির্মাণের উদ্যোগ ও মৌলভীবাজারের শ্রীমঙ্গল থানার জুলেখানগরে ফাদার কিরণ রোজারিওর বাড়িঘর ও তাঁর প্রতিষ্ঠিত প্রাইমারি স্কুল ও বাইবেলসহ ধর্মীয় দ্রব্য তছনছ ও অবমাননার ঘটনার প্রতিবাদে মানববন্ধন করা হয়েছে। গতকাল শনিবার বেলা সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ খ্রিস্টান অ্যাসোসিয়েশন ও জাতীয় চার্চ পরিষদ বাংলাদেশের যৌথ উদ্যোগে এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধন থেকে বলা হয়, ‘চার্চের পুকুর ও জমি দখল করে আইনজীবী ভবন নির্মাণের উদ্যোগ নজিরবিহীন। আইনের লোকদের এ বেআইনি কার্যকলাপের প্রতিবাদ এবং নিন্দা জানানোর ভাষা আমাদের জানা নেই।’

বেআইনিভাবে জমি দখলের সাথে জড়িতদের অবিলম্বে গ্রেপ্তার করার দাবি জানানো হয় মানববন্ধন থেকে।  বক্তরা প্রধান বিচারপতির দৃষ্টি আর্কষণ করে চার্চের জমি দখল করে নির্মিতব্য আইনজীবী ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে তাঁকে অংশ না নেওয়ার অনুরোধ করেন। 

একইসঙ্গে গত ৬ এপ্রিল শ্রীমঙ্গলের জুলেখানগরে ফাদার কিরণ রোজারিওর বাড়িঘর, তাঁর প্রতিষ্ঠিত প্রাইমারি স্কুল ও বাইবেলসহ ধর্মীয় দ্রব্য তছনছ করে অবমাননার ঘটনার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান। এ ঘটনার সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তিও দাবি করেন বক্তারা। 

বাংলাদেশ খ্রিস্টান অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী প্রমোদ মানকিনের সভাপতিত্বে অনুষ্ঠিত এই মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য দেন বর্ষীয়ান রাজনীতিবিদ পংকজ ভট্টাচার্য, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত, উপদেষ্টা ড. দূর্গাদাস ভট্টাচার্য, অ্যাসোসিয়েশনের মহাসচিব নির্মল রোজারিও, জাতীয় চার্চ পরিষদের সাধারণ সম্পাদক রেভারেন্ড ডেভিড অনিরুদ্ধ দাস, তেজগাঁও চার্চের পালপুরোহিত ফাদার আলবার্ট টি’ রোজারিও, বাংলাদেশ বাইবেল সোসাইটির সাধারণ সম্পাদক রেভারেন্ড সৌরভ ফলিয়া, চার্চ অব বাংলাদেশের ঢাকা ডিনরির ডিন রেভারেন্ড হেমেন হালদার, ঢাকা ডায়োসিসের সেক্রেটারি জন প্রবঞ্জন চৌধুরী, বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদের সভাপতি কাজল দেবনাথ, বাংলাদেশ বুড্ডিস্ট ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক ভিক্ষু সুনন্দপ্রিয়সহ অন্যরা।

উল্লেখ্য, গত ৯ থেকে ১১ এপ্রিল বরিশালে আইনজীবী সমিতির উদ্যোগে সেন্ট পিটার চার্চের একটি পুকুর জবরদস্তিমূলকভাবে ভরাট করা হয়েছে। যেখানে আইনজীবী ভবন নির্মাণ করা হবে বলে জানা গেছে।