নারায়ণগঞ্জের অগ্নিকন্যা নাজমা রহমান আর নেই

Looks like you've blocked notifications!
নারায়ণগঞ্জের অগ্নিকন্যা নামে খ্যাত আওয়ামী লীগের সাবেক জেলা সভাপতি এবং কেন্দ্রীয় কমিটির সাবেক ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক অধ্যাপক নাজমা রহমান। ছবি : সংগৃহীত

নারায়ণগঞ্জের অগ্নিকন্যা নামে খ্যাত আওয়ামী লীগের সাবেক জেলা সভাপতি এবং কেন্দ্রীয় কমিটির সাবেক ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক অধ্যাপক নাজমা রহমান আর নেই। শনিবার বাংলাদেশ সময় সকাল ৭টায় যুক্তরাষ্ট্রের অ্যারিজোয়ানার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থান তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

নাজমা রহমানের বয়স হয়েছিল ৬৬ বছর। তাঁর স্বামী মজিবুর রহমান বাদল ছিলেন দৈনিক সংবাদের প্রধান প্রতিবেদক। তিনি ১৯৯৯ সালে মারা যান। অধ্যাপক নাজমা রহমান নিজেও সাংবাদিকতা পেশার সঙ্গে জড়িত ছিলেন। তিনি বিনোদন সাপ্তাহিক পূর্বাণীতে দীর্ঘদিন কাজ করেছেন। নাজমা রহমান নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাবেক স্থায়ী সদস্য।

নাজমা রহমান দুই মেয়ে রেখে গেছেন। দীর্ঘদিন ধরে তিনি ডায়াবেটিস, উচ্চ রক্তচাপসহ বিভিন্ন রোগে ভুগছিলেন। দুই বছর ধরে যুক্তরাষ্ট্রপ্রবাসী বড় মেয়ে তানিয়া রহমান লুনার বাসায় ছিলেন তিনি। গত ১৬ আগস্ট গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। তিনদিন আইসিইউতে থাকার পর শনিবার সকালে মারা যান।

নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জি এম আরাফাত মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

নাজমা রহমানের মৃত্যুতে মহানগর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খোকন সাহা গভীর শোক প্রকাশ করেছেন।

১৯৯১ সালে ঢাকার রাজপথে এরশাদবিরোধী আন্দোলনে সক্রিয় ভূমিকা ছিল নাজমা রহমানের। ১৯৯৭ থেকে ২০০২ সাল পর্যন্ত নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেন। ছাত্র ইউনিয়নে তাঁর রাজনীতির সূচনা হয়েছিল। ছাত্ররাজনীতিতে পাকিস্তানবিরোধী আন্দোলনে নারায়ণগঞ্জের অগ্নিকন্যা খ্যাত হয়ে ওঠেন।