নারায়ণগঞ্জে অভিযান

ঘুম থেকে উঠেই গুলির শব্দ পেয়েছেন স্থানীয়রা

Looks like you've blocked notifications!
নারায়ণগঞ্জ সদর উপজেলার পাইকপাড়ায় জঙ্গি আস্তানায় অভিযানের পর এলাকা ঘিরে রাখেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। সামনে লোকজনের ভিড়। পেছনে জঙ্গিদের ভাড়া নেওয়া তিনতলা বাড়ি (গোল চিহ্নিত)। ছবি : নিউজ রুম ফটো

সকালে ঘুম থেকে ওঠার পর থেকেই গুলির শব্দ পেয়েছেন নারায়ণগঞ্জ সদরের পাইকপাড়া এলাকার বাসিন্দারা। প্রথমে কিছুই বুঝে উঠতে না পারলেও পরে জানতে পেরেছেন তাঁদের এলাকায় আস্তানা গেড়েছিল জঙ্গি সংগঠন নব্য জেএমবির সদস্যরা।

শনিবার সকালে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট ও সোয়াত সদস্যরা পাইকপাড়ার একটি বাসায় ‘হিট স্ট্রং ২৭’ নাম দিয়ে অভিযান চালান। পুলিশের ভাষ্যমতে, অভিযানে গুলশান ও শোলাকিয়ায় হামলার পরিকল্পনাকারী ও অন্যতম অর্থ জোগানদাতা তামিম আহমেদ চৌধুরীসহ তিন জঙ্গি নিহত হন।

অভিযানের খবর পেয়ে সকাল থেকেই আশপাশের বাড়িগুলো থেকে বের হয়ে আসেন উৎসুক মানুষ। দূর-দূরান্ত থেকেও অনেকে আসেন ঘটনা নিজের চোখে দেখতে।

স্থানীয় এক বাসিন্দা সাংবাদিকদের বলেন, ‘ঘুম থেকে ওঠার পর থেকেই গুলির শব্দ পাচ্ছি। বাসা থেকে বের হয়ে দেখতেছি যে নূরুদ্দিন দেওয়ান নামে ওনার বাড়িতে না কি জেএমবির তামিম আরো কে কে ওনারা নাকি সবাই ছিল। বাসা থেকে বের হয়ে সাথে সাথে গুলির শব্দ, এখন শুনতে পাচ্ছি যে তিন থেকে চারজন মারা গেছে। আমরা জানতাম না যে আমাদের এলাকাতে এ রকম জেএমবি তৎপরতা।’

তবে ওই ভবনের ভাড়াটিয়াদের সম্পর্কে তেমন কোনো তথ্য দিতে পারেননি আশপাশের লোকজন।

স্থানীয় এক বাসিন্দা জানালেন, ছোটবেলা থেকেই এই এলাকায় বাস করছেন তিনি। কিন্তু কখনো এ ধরনের উগ্রবাদী কর্মকাণ্ডের কথা শোনেননি এখানে। এই প্রথম এই এলাকায় জঙ্গির আস্তানার কথা শুনেছেন তাঁরা।

পাইকপাড়ায় জঙ্গি তৎপরতা ও পুলিশের অভিযানের কথা শুনে বহু মানুষ ছুটে আসেন ঘটনাস্থলে। সবার ভেতরেই ছিল প্রবল কৌতূহল। বিশেষত, আগে কখনো এ ঘটনা দেখেননি বা শোনেননি বলে আগ্রহটা ছিল বেশি।

আজ ভোররাত ৪টার পর থেকে পুলিশ পাইকপাড়ার দেওয়ানবাড়ির আশপাশের লোকজনকে নিরাপদে সরিয়ে নেয়। সকাল ৮টার দিকে বাড়িটি ঘিরে ফেলেন পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট ও সোয়াতের সদস্যরা। এক ঘণ্টা প্রস্তুতির পর সকাল ৯টার দিকে অভিযান শুরু হয়। অভিযানে গুলশান হামলার ‘হোতা’ তামিম আহমেদ চৌধুরীসহ তিন জঙ্গি নিহত হন। বাকি দুজন হলেন মানিক ও ইকবাল। এই ইকবাল ঢাকার কল্যাণপুরে পুলিশের অভিযানের পর পালিয়ে যান বলে জানিয়েছে পুলিশ।