তিস্তায় আকস্মিক পানি বৃদ্ধি, হাতীবান্ধা প্লাবিত

Looks like you've blocked notifications!
তিস্তা ব্যারাজ খুলে দেওয়ায় হাতীবান্ধার নিম্নাঞ্চল প্লাবিত হয়ে পড়েছে। ছবি : এনটিভি

উত্তরাঞ্চলের নদী তিস্তায় হঠাৎ করেই আবার পানি বেড়েছে। গতকাল শনিবার দুপুর থেকে নদীর পানি বাড়ছে বলে জানা গেছে। ফলে লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার তিস্তাতীরের নিম্নাঞ্চল প্লাবিত হয়ে পড়েছে।

ভারি বর্ষণ ও ভারতের গজলডোবা ব্যারাজের সব কয়টি গেট খুলে দেওয়ায় দেশে তিস্তার পানি বিপৎসীমা ছুঁই ছুঁই করছে। এদিকে পানি বৃদ্ধির ফলে ওই ব্যারাজের ভাটিতে থাকা তিস্তা ব্যারাজে ৪৪ গেটের সবকটিও খুলে দিয়েছে কর্তৃপক্ষ।

আজ শনিবার সন্ধ্যায় ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান জানান, তিস্তা ব্যারাজ ডালিয়া পয়েন্টে গতকাল শনিবার সন্ধ্যা ৭টার দিকে পানি বিপৎসীমার তিন সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল। আর নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় বন্যার আশঙ্কা রয়েছে।

এদিকে সাম্প্রতিক বন্যার ক্ষত না শুকাতেই গতকাল থেকে আবারও নতুন করে পানিবন্দি হয়ে পড়েছে হাতীবান্ধার তিস্তাতীরবর্তী বিভিন্ন অঞ্চল। উপজেলার সানিয়াজান, চর নিজ শেখ সুন্দর, পার শেখ সুন্দর, বাঘের চর, চর ঠাংঝাড়া, গড্ডিমারী, দোয়ানী, ছয় আনী, সিঙ্গীমারী, চর ধুবনী, সিন্দুর্ণা, হলদীবাড়া, পাটিকাপাড়া ও ডাউয়াবাড়ি ইউনিয়নের উত্তর ডাউয়াবাড়ি গ্রাম এরই মধ্যে প্লাবিত হয়ে পড়েছে।

এ বিষয়ে সানিয়াজান ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল গফুর বলেন, ‘তিস্তাপারের মানুষজন কিছুদিন আগেই হয়ে যাওয়া বন্যার ধকল এখনো কাটাতে পারেনি। কিন্তু ভারত থেকে আসা পানিতে শনিবার থেকে আবারও মানুষ পানিবন্দি হতে শুরু করেছে।’

এদিকে হাতীবান্ধা উপজেলা ত্রাণ কর্মকর্তা ফেরদৌস আহমেদ জানান, পানিবন্দি পরিবারগুলোর খোঁজখবর নেওয়াসহ বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।