মৌলভীবাজারের মনু নদীতে ঐতিহ্যবাহী নৌকাবাইচ

Looks like you've blocked notifications!
মৌলভীবাজারের মনু নদীতে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা দেখতে অগণিত মানুষ ভিড় করে। ছবি : এনটিভি

মৌলভীবাজার শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া মনু নদীতে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। মৌলভীবাজার পৌরসভা ও জেলা ক্রীড়া সংস্থা যৌথভাবে এ বছরের নৌকাবাইচ প্রতিযোগিতা এবং এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করে।

গতকাল বুধবার দুপুরে শহরের চাঁদনীঘাট থেকে বড়হাট পর্যন্ত দুই কিলোমিটার দূরত্বের নৌকাবাইচে ১০টি নৌকা অংশ নেয়। প্রতিযোগিতা উপভোগ করতে নদীর দুই পাড়ে ছুটে যান অগণিত দর্শক। ঢোল ও তবলার তাল আর বৈঠার তরঙ্গ দর্শকের মনেও ঢেউ তোলে।

প্রচণ্ড গরম উপেক্ষা করে নদীর দুই তীর, ভবনের ছাদ ও গাছের ওপরে উঠে জেলার বিভিন্ন স্থান থেকে আসা হাজার হাজার দর্শক নৌকাবাইচ উপভোগ করেন।

পৌর মেয়র ফজলুর রহমানের সভাপতিত্বে ও জেলা ক্রীড়া সংস্থার মিছবাউর রহমানের সঞ্চালনায় পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ মো. শাহাব উদ্দিন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. কামরুল হাসান, পুলিশ সুপার মোহাম্মদ শাহ জালাল, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নেছার আহমদ, নৌকাবাইচ পরিচালনা কমিটির আহ্বায়ক জালাল আহমদ  প্রমুখ।

নৌকাবাইচে প্রথম হয়েছে রাজনগর উপজেলার অন্তেহরি গ্রামের গপেন্দ কুমার দাশের (অজ্ঞান ঠাকুর) নৌকা। দ্বিতীয় স্থানে ছিল একই উপজেলার বড়গাঁও ইউনিয়নের কাবুল ইসলামের নৌকা। আর তৃতীয় হয়েছে সদর উপজেলার উলয়াইল গ্রামের কুতুব মিয়ার নৌকা।

প্রধান অতিথি হুইপ মো. শাহাব উদ্দিন আহমেদ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

প্রতিযোগিতাকে কেন্দ্র করে কয়েক দিন ধরেই জেলা সদরের মানুষের মধ্যে উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছিল।