বিবিসি বাজারের প্রতিষ্ঠাতা আবুল কাশেম আর নেই

Looks like you've blocked notifications!
আবুল কাশেম মোল্লা। ফাইল ছবি

মহান মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুর বিবিসি বাজারের প্রতিষ্ঠাতা আবুল কাশেম মোল্লা (৭৫) আর নেই। আজ শুক্রবার ভোর ৪টার দিকে রূপপুর গ্রামের নিজ বাসভবনে তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ... রাজিউন)।

আবুল কাশেম দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। তিনি চার ছেলে, পাঁচ মেয়ে, চার ভাই, এক বোনসহ নাতি-নাতনি ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। শুক্রবার জুমার নামাজের পর রূপপুর রেলওয়ে কবরস্থান মাঠে জানাজা শেষে ওই কবরস্থানে তাঁকে দাফন করা হয়।

প্রসঙ্গত একাত্তরের মহান মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাসের স্বাক্ষী পাবনার ঈশ্বরদী উপজেলার বিবিসি বাজার ও বাজারের প্রতিষ্ঠাতা আবুল কাশেম মোল্লা। এই বাজারের সঙ্গে জড়িয়ে আছে একাত্তরের মুক্তিযোদ্ধা ও মুক্তিকামী মানুষের নানা স্মৃতি।

একাত্তরের উত্তাল দিনে রেডিওতে মুক্তিযুদ্ধের প্রকৃত খবর জানতে সবার ভরসা হয়ে উঠেছিল ‘বিবিসি বাংলা’র খবর। আর সেই সময় রূপপুর গ্রামের অসীম সাহসী আবুল কাশেম মোল্লা চায়ের দোকানে থ্রি-ব্যান্ডের রেডিওতে যুদ্ধের খবর শুনতে ভিড় জমাতেন শত শত মানুষ। কালক্রমে রূপপুর নামের গ্রামটি সবার কাছে পরিচিতি পেয়ে যায় বিবিসি বাজার নামে।