সাঁওতালদের সঙ্গে সংঘর্ষ

পুলিশকে কোমল ও মানবিক হতে সুপারিশ

Looks like you've blocked notifications!
গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতালদের বসতবাড়িতে পুলিশ সদস্যরা আগুন লাগিয়ে দিচ্ছেন এমন একটি ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। সেই ভিডিওতে এই দৃশ্যটি দেখা যায়। ছবি : সংগৃহীত

গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতালদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনাটি তাৎক্ষণিক উত্তেজনাপ্রসূত উল্লেখ করে পুলিশকে আরো কোমল, নমনীয় ও মানবিক হওয়ার সুপারিশ করেছে জাতীয় মানবাধিকার কমিশন।

আজ বুধবার এই সংক্রান্ত একটি মামলার শুনানির সময় বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের ডিভিশন বেঞ্চে জাতীয় মানবাধিকার কমিশনের একটি প্রতিবেদন উপস্থাপন করেন রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহের হোসেন সাজু।

তদন্ত প্রতিবেদনে বলা হয়, সাঁওতাল ও জনগণ উভয় পক্ষ পূর্বপরিকল্পনামতো এই ঘটনার সূত্রপাত করেনি। এ কারণে স্থানীয় প্রশাসন এবং পুলিশের ভূমিকা ছিল উত্তেজনা নিরসনমূলক।

প্রতিবেদনে কয়েকটি সুপারিশ করা হয়েছে। এতে বলা হয়েছে, আত্মরক্ষামূলক বিষয়ে আরো দক্ষতা অর্জন করে পুলিশকে এ ধরনের ঘটনায় আরো কোমল, নমনীয় এবং মানবিক ভূমিকা রাখতে হবে। পাশাপাশি  সাঁওতাল সম্প্রদায় এবং স্থানীয় বাসিন্দাদের মধ্যে সুসম্পর্ক বজায় রাখার জন্য পুলিশকে কার্যকর ব্যবস্থা নিতেও বলা হয়েছে। একই সঙ্গে প্রশাসনকে সংঘর্ষে ক্ষতিগ্রস্তদের মানবিক সহায়তা দিতে বলেছে কমিশন।

গত ৬ নভেম্বর সাঁওতালদের উচ্ছেদ ও হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে এই তদন্ত কমিটি গঠন করে জাতীয় মানবাধিকার কমিশন। কমিশনের পরিচালক (প্রশাসন ও অর্থ) মোহাম্মদ ইসরাত হোসেন খান ঘটনাস্থল পরিদর্শন করে ভুক্তভোগী, প্রত্যক্ষদর্শী ও স্থানীয় জনপ্রতিনিধির সঙ্গে কথা বলে এই প্রতিবেদন তৈরি করেন।