ইংল্যান্ডের উচ্চ আদালতে সলিসিটর অ্যাডভোকেট হলেন বাংলাদেশি মাহাবুব

Looks like you've blocked notifications!
মানবাধিকার আইনজীবী মো. মাহাবুবুর রহমানের ছবি তার ফেসবুক থেকে নেওয়া

মানবাধিকার আইনজীবী মো. মাহাবুবুর রহমান ইংল্যান্ড এবং ওয়েলসের সর্বোচ্চ আদালতের সলিসিটর অ্যাডভোকেট হিসেবে নিবন্ধিত হয়েছেন। যুক্তরাজ্যে সলিসিটরদের রেগুলেটরি সংস্থা সলিসিটরস রেগুলেশন অথরিটি (এসআরএ) চলতি সপ্তাহে তার এই নিবন্ধন অনুমোদন করে। এতে করে মো. মাহাবুবুর রহমান আইনজীবী হিসেবে যেকোনো সিভিল মামলায় ক্লায়েন্টকে প্রাকটিসিং ব্যারিস্টার বা কাউন্সেলের মতোই সব উচ্চ আদালতে রিপ্রেজেন্ট করতে পারবেন।

কোর্ট অব আপিল এবং সুপ্রিম কোর্টের সিভিল কেইসে ক্লায়েন্টকে রিপ্রেজেন্ট করার যোগ্যতা অর্জন করায় যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশিদের আইনি সহায়তার সুযোগ বাড়বে বলে মনে করেন সংশ্লিষ্টরা। এমনকি, বাংলাদেশসহ কমনওয়েলথভুক্ত অনেক দেশে তিনি হাইকোর্টে মামলা পরিচালনা করতে পারবেন।

বিশেষ করে হাইকোর্টে যেকোনো ধরনের রিট দায়ের, ইনজানকশন আবেদন, অ্যাসাইল্যাম আপিলের ক্ষেত্রে আপার ট্রাইব্যুনালে পারমিশন টু আপিল, জুডিশিয়াল রিভিউ, ডিপোর্টেশন শুনানি এবং কোর্ট অব আপিলে শুনানি করতে পারবেন।

এ বিষয়ে মো. মাহাবুবুর রহমান বলেন, ‘দীর্ঘ সাংবাদিকতা পেশা থেকে আইনে পড়াশুনা, সলিসিটর হিসেবে কোয়ালিফাইড হওয়া এবং সর্বোচ্চ আদালতের এই অন্তর্ভুক্তির পথ এত সহজ ছিল না। এই দীর্ঘ চলার পথে যারা পাশে থেকে সহযোগিতা, সমর্থন ও দোয়া করেছেন সবার কাছে কৃতজ্ঞতা।’