অতিরিক্ত সময়ে গড়াল স্পেন-মরক্কোর লড়াই

Looks like you've blocked notifications!
স্পেন ও মরোক্কোর ম্যাচ। ছবি-সংগৃহীত

জিতলেই কোয়ার্টার ফাইনাল। হারলে বিদায়। এমন সমীকরণের ম্যাচে মরক্কোর বিপক্ষে নির্ধারিত সময়ে জালের দেখাই পেল না উড়তে থাকা স্পেন। শেষ ষোলোর ম্যাচে নির্ধারিত সময়ে গোলহীন থাকল মরক্কো ও স্পেন। দুই দলের লড়াই গড়াল অতিরিক্ত সময়ে।

পরিসংখ্যানের বিচারে পরিস্কার ফেভারিট স্পেন। সেই সঙ্গে ফর্মের তুঙ্গে স্প্যানিশরা। কিন্তু কাতার বিশ্বকাপ শুরু থেকে দেখেছে নানা অঘটন। তাই মরক্কোও যে ছেড়ে দেওয়ার মতো নয় সেটা বোঝাই যাচ্ছিল। স্পেনের বিপক্ষে ম্যাচের মূল সময়ে তেমন ফুটবলই উপহার দিয়েছে মরোক্কো। জাল অক্ষত রেখে নির্ধারিত সময় শেষ করেছে মরক্কো।  

কাতার বিশ্বকাপে শেষ ষোলোতে আজ মঙ্গলবার মুখোমুখি হয়েছে স্পেন ও মরক্কো। এডুকেশনাল সিটি স্টেডিয়ামে ম্যাচটির নির্ধারিত সময় গোল শূন্য স্পেন ও মরোক্কো।

এদিন ম্যাচের শুরু থেকে দুদল রক্ষণ নির্ভর খেলা উপহার দেয়। খেলায় খুব একটা আক্রমণ ধরা পড়েনি। প্রথমার্ধের বেশিরভাগ সময় লড়াই হয়েছে মাঝমাঠ কেন্দ্রিক।

নির্ধারিত সময়ে বল দখলে এগিয়ে ছিল স্পেন। ৭৫ ভাগ সময় বল নিজেদের পায়ে রাখে স্পেন। এই সময়ে আক্রমণ করে ৭বার। যার মধ্যে একটি অনটার্গেটে যাওয়ার মতো। বিপরীতে ২৫ ভাগ সময় বল দখলে রেখে মরক্কো আক্রমণে যায় ৪বার। যার মধ্যে একটি ছিল লক্ষ্যে যাওয়ার মতো।  

মরোক্কো আক্রমণ করে ম্যাচের ১২তম মিনিটে। প্রতিপক্ষের ডি বক্সের সামান্য সামনে থেকে ফ্রি কিক পায় মরক্কো। কিক নেন আশরাফ হাকিমি। কিন্তু তার নেওয়া কিক উপর দিয়ে চলে যায়। ৩৩ মিনিটে আরেকটি সুযোগ মিস হয় মরক্কোর। মাজরাউই বক্সের বাইরে থেকে জোরালো শট নিয়েছিলেন। কিন্তু তার নেওয়া শট সরাসরি স্পেনের গোলরক্ষক ইউনাই সিমনের কাছে চলে যায়।

বিরতির আগে বাকি সময় চেষ্টা করেও গোলের দেখা পায়নি দুদল। শেষ দিকে আক্রমণে ধার বাড়িয়েও স্কোরবোর্ডে নাম লেখাতে পারেনি স্পেন ও মরক্কো।

বিরতি থেকে ফিরেও একই গতি এগুলো স্পেন-মরক্কোর লড়াই। বিরতি থেকে ফিরে অ্যাসেনসিও ফ্রি-কিক থেকে ওলমোকে পাস দেন। ওলমোর শট জায়গা মতোই নেন। কিন্তু লাভ হলো না।

দ্বিতীয়ার্ধেও স্পেন সেভাবে আক্রমণে ধার দেখাতে পারেনি। উল্টো স্পেনের ম্যাচে গতি দেখায় মরক্কো। যদিও লাভের লাভ কিছুই হয়নি। গোলহীন থেকেই নির্ধারিত সময় শেষ করতে হয় মরক্কো ও স্পেনকে।