অদ্ভুত ভুলের পেনাল্টি দিলেন বাবর আজম

Looks like you've blocked notifications!
পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। ছবি : সংগৃহীত

ক্রিকেটে সময়টা দারুণ কাটছে বাবর আজমের। ব্যাটে হাতে নিজে যেমন সাফল্য পাচ্ছেন তেমনি অধিনায়ক হিসেবে দলকেও এনে দিচ্ছেন সাফল্য। দুই বিভাগ মিলিয়ে বাবর রীতিমতো উড়ছেন। তবে এর মধ্যেই অদ্ভুত এক ভুল করে বসেন পাকিস্তানি অধিনায়ক। যার জন্য পেনাল্টি দিতে হয় পুরো দলকে।

ব্যাপারটি খুলে বলা যাক। গতকাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৯তম ওভারে একটি ভুল করে বসেন বাবর। ওই ওভারে মোহাম্মদ নেওয়াজের বল স্কয়ার লেগে পাঠিয়ে রান নিতে ছুটেন আলজারি জোসেফ। তখন কিপিংয়ে থাকা মোহাম্মদ রিজওয়ানও ছোটেন বলের পেছনে।

বলের পেছনে ছোটার আগে নিজের কিপিং গ্লাভস খুলে ফেলে যান রিজওয়ান। তখনই ভুল করে ওই গ্লাভস পরে বসেন বাবর। রিজওয়ান থেকে থ্রো করা বল ওই গ্লাভসেই নেন তিনি। যেটি নিয়মের অধীন নয়।

ক্রিকেটের নিয়ম অনুসারে, উইকেট কিপার ছাড়া আর কোনো ফিল্ডার গ্লাভস পরতে পারেন না। কিন্তু বাবর সেই ভুল করে বসেন। ফলে পাকিস্তানকে ৫ রান পেনাল্টি দিতে হবে।

অবশ্য পেনাল্টি দিলেও জয় পেতে মোটেই বেগ পেতে হয়নি পাকিস্তানকে। মুলতান ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটিতে ওয়েস্ট ইন্ডিজকে ১২০ রানে হারিয়েছে পাকিস্তান। এই জয়ে এক ম্যাচ হাতে রেখেই ২-০ ব্যবধানে সিরিজ নিশ্চিত করল বাবর আজমের দল।

এ ছাড়া এই নিয়ে ক্যারিবীয়দের বিপক্ষে টানা ১০টি ওয়ানডে সিরিজ জয়ের রেকর্ড গড়ল পাকিস্তান। সবশেষ ১৯৯১ সালে ইমরান খানের সময়ে দেশটির বিপক্ষে সিরিজ জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ।

এদিন আগে ব্যাট করে নির্ধারিত ওভারে ২৭৫ রানের সংগ্রহ পায় পাকিস্তান। দলের হয়ে সর্বোচ্চ ৯৩ বলে ৭৭ রান করেন অধিনায়ক বাবর আজম। ৭২ বলে ৭২ রান করেন ইমাম উল হক। এ ছাড়া ২২ রান করে করেন খুশদিল ও শাদাব খান।

জবাব দিতে নেমে মাত্র ১৫৫ রানেই অলআউট হয় ক্যারিবীয়রা। এ ক্ষেত্রে বড় ভূমিকা রেখেছেন নেওয়াজ। বল হাতে তিনি একাই নিয়েছেন ৪টি উইকেট। ১০ ওভারে স্রেফ ১৯ রান দিয়ে ৪ উইকেট নেন তিনি।