অনন্য মাইলফলক স্পর্শ করল পাকিস্তান

Looks like you've blocked notifications!
৫০০ ওয়ানডে জয়ের মাইলফলক স্পর্শ করল পাকিস্তান। ছবি : পাকিস্তান ক্রিকেটের ভেরিফায়েড ফেসবুক পেজ

নিউজিল্যান্ডের বিপক্ষে চমৎকার এক জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করেছে পাকিস্তান। গতকাল বৃহস্পতিবার রাওয়ালপিন্ডিতে কিউইদের ৫ উইকেটে হারায় পাকিস্তান। ড্যারিল মিচেলের সেঞ্চুরিতে নিউজিল্যান্ড পায় ৭ উইকেটে ২৮৮ রানের সংগ্রহ। জবাবে ফখর জামানের শতকে ৫ উইকেট হারিয়ে জয়ের দেখা পায় পাকিস্তান।

প্রায় সাড়ে তিন মাস পর ওয়ানডে খেলতে নেমে জয়ের পাশাপাশি একটি মাইলফলক স্পর্শ করেছে পাকিস্তান। কিউইদের বিপক্ষে জয়টি তাদের ওয়ানডে ইতিহাসের ৫০০তম জয়। অস্ট্রেলিয়া ও ভারতের পর তৃতীয় দল হিসেবে এমন অর্জন গড়েছে তারা।

১৯৭৩ সালে নিউজিল্যান্ডের সঙ্গে একদিনের ম্যাচ দিয়ে রঙিন পোশাকে পাকিস্তানের যাত্রা শুরু। পরবর্তী ৫০ বছরে তারা খেলেছে ৯৪৯ ওয়ানডে। যুগে যুগে পাকিস্তান ক্রিকেটে এসেছেন অনেক রথী-মহারথী। ইমরান খান, ওয়াসিম আকরাম, উইনিস খান, ইনজামাম উল হক, শহীদ আফ্রিদি থেকে শুরু করে হালের বাবর আজম, মোহাম্মদ রিজওয়ানরা দেশকে বহুবার এনে দিয়েছেন খুশির মুহূর্ত।

৫০০ জয়ের মধ্যে পাকিস্তান সবচেয়ে বেশি ৯২ ম্যাচ জিতেছে শ্রীলঙ্কার বিপক্ষে। দ্বিতীয় সর্বোচ্চ ৭৩ ম্যাচে হারিয়েছে ভারতকে। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে জয় ৬৩ ম্যাচে, নিউজিল্যান্ডকে হারিয়েছে ৫৭ বার। এছাড়া জিম্বাবুয়ের সঙ্গে ৫৪, অস্ট্রেলিয়ার সঙ্গে ৩৪, বাংলাদেশ ও ইংল্যান্ডের সঙ্গে জিতেছে ৩২টি করে ম্যাচ।

ওডিআই ক্রিকেটে সবচেয়ে বেশি জয় অস্ট্রেলিয়ার দখলে। ৯৭৮ ম্যাচ খেলে অসিরা শেষ হাসি হেসেছে ৫৯৪ বার। ১০২৯ ম্যাচে ৫৩৯ জয় নিয়ে ভারত আছে দুইয়ে।

জানুয়ারির পর ওয়ানডে খেলতে নেমে জয়ের দেখা পাওয়া, সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যাওয়ার পাশাপাশি ৫০০তম জয়ের মাইলফলক অর্জন–সব মিলিয়ে রাওয়ালপিন্ডির মাঠে পাকিস্তানিরা যেন পেল স্বর্গসুখের দেখা।