অস্ট্রেলিয়ার বিপক্ষে দাঁড়াতেই পারল না দক্ষিণ আফ্রিকা

Looks like you've blocked notifications!
অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্ট ম্যাচ। ছবি : সংগৃহীত

প্রথম টেস্টে ব্যর্থতার ধারাবাহিকতায় দ্বিতীয় টেস্টেও নাকাল দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়ার বোলারদের বিপক্ষে একে একে আত্মসমর্পণ করেছেন প্রোটিয়ারা। দলের পক্ষে হাল ধরার মতো ব্যাটসম্যান না থাকায় আবারও লজ্জায় ডুবতে হয়েছে তাঁদের। ১৮৯ রানে শেষ হয়েছে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংস।

আজ সোমবার মেলবোর্নে দ্বিতীয় টেস্টে টস জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেন অসি অধিনায়ক প্যাট কামিন্স। ব্যাটে নেমে ২৯ রানে প্রথম উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। সারেল আরউইকে আউট করে অস্ট্রেলিয়ার পক্ষে শুভ সূচনা করেন স্কট বোলান্ড। পরে দলীয় ৫৬ রানে থিউনিস ডি ব্রুইন আউট হলে শুরু হয় প্রোটিয়াদের আসা-যাওয়ার মিছিল।

এদিকে টেস্ট ক্যারিয়ারের প্রথম ৫ উইকেটের দেখা পান ক্যামেরন গ্রিন। তাতে অস্ট্রেলিয়া বিপক্ষে ২০০ রানও ছুঁতে পারেনি ডিন এলগারের দল। গ্রিন তাণ্ডবে ১৮৯ রানেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস। দলের পক্ষে সর্বোচ্চ ৫৯ করেন মার্কো জ্যানসেন। আর কাইল ভেরেইন করে ৫২ রান। তাঁরা দুজনেই গ্রিনের শিকার হয়েছেন। শেষ দিকে কাগিসো রাবাদা ও লুঙ্গি এনগিডিকে আউট করে ৫ উইকেট তোলার কৃতিত্ব গড়েন গ্রিন।

অপরদিকে প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে ১ উইকেটের বিনিময়ে ৪৫ রান করে দিন শেষ করে অস্ট্রেলিয়া। ৬.৪ ওভারে অসি ওপেনার উসমান খাজাকে আউট করেন কাগিসো রাবাদা। এখনও ১৪৪ রানে পিছিয়ে রয়েছে অস্ট্রেলিয়া।

এর আগে গত ১৭ ডিসেম্বর শুরু হওয়া প্রথম টেস্টে ৬ উইকেটের জয় পায় অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে ১৫২ রান ও দ্বিতীয় ইনিংসে ৯৯ রানে সব উইকেট হারায় প্রোটিয়ারা। জবাবে প্রথম ইনিংসে ২১৮ রানে শেষ করা অসিরা দ্বিতীয় ইনিংসে ৩৪ রান তুলেই জয় তুলে নেয়।