অস্ট্রেলিয়া নারী দলের কোচ এবার ইংল্যান্ডের দায়িত্বে

Looks like you've blocked notifications!
ইংল্যান্ডের সীমিত ওভারের নতুন কোচ ম্যাথু মট। ফাইল ছবি

ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দলের সাদা-বলের প্রধান কোচ হিসেবে নিয়োগ পেলেন ম্যাথু মট। অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দলের কোচ ছিলেন তিনি। ২০২০ এবং ২০২২ সালে তাঁর অধীনে বিশ্বকাপ জেতে অস্ট্রেলিয়া নারী দল। এবার তিনি নতুন দায়িত্ব পেয়েছেন। চার বছরের চুক্তিতে ইংল্যান্ডের দায়িত্ব নিয়েছেন তিনি। ইসিবি এরই মধ্যে বিষয়টি নিশ্চিত করেছেন।

নতুন দায়িত্ব পেয়ে উচ্ছ্বসিত ম্যাথু মট। ক্রিকবাজকে তিনি বলেন, ‘ইংল্যান্ড দলের নতুন দায়িত্ব পেয়ে আমি খুবই আনন্দিত। একটি সফল দলের সঙ্গে কাজ করার সুযোগ পাওয়াটা ভালোলাগারই বটে। এমন একটি দায়িত্বের অপেক্ষায় ছিলাম আমি। অবশ্য পদটি ফাঁকা হওয়ার পর থেকেই আমি দায়িত্ব নেওয়ার ব্যাপারে যোগাযোগ করি। ইয়ন মরগান, স্টোকসদের মতো ক্রিকেটার ও ইংল্যান্ডের মতো প্রতিষ্ঠিত দল নিয়ে কাজ করতে মুখিয়ে আছি।’

মট ২০১৫ সাল থেকে অস্ট্রেলিয়া নারী দলের দায়িত্বে রয়েছেন। সাত বছরে তাঁর অধীনে দলটি অনেক রেকর্ড ও সাফল্য পেয়েছে। জোড়া বিশ্বকাপ জেতা  ছাড়াও, অস্ট্রেলিয়া নারী দল বর্তমানে চারটি অ্যাশেজে অপরাজিত রয়েছে। তাঁর অধীনে টানা সর্বাধিক ওয়ানডে জয়ের রেকর্ডও (২৬) ধরে রেখেছে অস্ট্রেলিয়া।

এর আগে মট নিউ সাউথ ওয়েলসের প্রধান কোচ ছিলেন। ইংল্যান্ডে তিনি এর আগে গ্ল্যামারগান ও ইয়র্কশায়ারের কোচ ছিলেন। আইসিসি পুরুষদের বিশ্বকাপে আয়ারল্যান্ডের পরামর্শক ছিলেন তিনি।

এর আগে ইসিবি ব্রেন্ডন ম্যাককালামকে ইংল্যান্ড পুরুষ দলের লাল বলের কোচ হিসেবে নিয়োগ দেয়। গত ১২ মে এই দায়িত্ব পান তিনি। দায়িত্ব পেয়ে ম্যাককালাম বলেন, ‘দলকে অনুপ্রাণিত করতে বেন স্টোকস দারুণ একজন খেলোয়াড়। তার সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে মুখিয়ে আছি। ইংল্যান্ড দলকে আরও সফল যুগে নিয়ে যাওয়ার এই সুযোগ পেয়ে আমি সন্তুষ্ট। দলটি বর্তমানে যে চ্যালেঞ্জগুলোর মুখোমুখি হচ্ছে, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি তা কাটিয়ে উঠতে আমরা সক্ষম হবো।’

ম্যাককালামের প্রথম আন্তর্জাতিক কোচিং অ্যাসাইনমেন্ট হিসেবে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ খেলবেন। ২ জুন থেকে লর্ডস, নটিংহাম এবং লিডসে তিনটি টেস্ট খেলার কথা রয়েছে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের।