আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে মিরাজ

Looks like you've blocked notifications!
মেহেদী হাসান মিরাজ। ছবি : বিসিবি

বছর জুড়ে জাতীয় দলের হয়ে আলো ছড়িয়েছেন মেহেদী হাসান মিরাজ। এবার সেই স্বীকৃতি পেলেন এই অলরাউন্ডার। প্রথমবারের মতো আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা করে নিয়েছেন মিরাজ।

আজ মঙ্গলবার (২৪ জানুয়ারি) ২০২২ সালের বর্ষসেরা ওয়ানডে একাদশ ঘোষণা করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। যেখানে বাংলাদেশ থেকে একমাত্র সুযোগ পেয়েছেন মিরাজ।

এই দলে নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, ভারত ও অস্ট্রেলিয়া থেকে দুজন করে জায়গা পেয়েছেন। বাংলাদেশ, পাকিস্তান ও জিম্বাবুয়ে থেকে সুযোগ পেয়েছেন একজন করে ক্রিকেটার। 

এর মধ্যে আইসিসির বর্ষসেরা দলের অধিনায়ক পাকিস্তানি তারকা বাবর আজম। ভারত থেকে আছেন শ্রেয়াস আইয়ার ও মোহাম্মদ সিরাজ। অস্ট্রেলিয়া থেকে আছেন ট্রাভিস হেড ও অ্যাডাম জাম্পা। নিউজিল্যান্ডের দুজন হলেন টম ল্যাথাম ও ট্রেন্ট বোল্ট। জিম্বাবুয়ের একমাত্র প্রতিনিধি সিকান্দার রাজা। ওয়েস্ট ইন্ডিজ থেকে আছেন শাই হোপ ও আলজারি জোসেফ। 

২০২২ সালে ব্যাটে-বলে মিরাজ ছিলেন অনন্য। বছরের শুরুতে আফগানিস্তান আর শেষের দিকে ভারতের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্স করে দলের জয়ের নায়ক হয়ে ওঠেন তিনি। সব মিলিয়ে গত বছর সমান একটি করে সেঞ্চুরি ও হাফসেঞ্চুরিতে ৬৬ গড়ে ৩৩০ রান করেছেন মিরাজ। সেই সঙ্গে হাত ঘুরিয়ে নিয়েছেন ১৫ ম্যাচে ২৮.২০ গড়ে ২৪টি উইকেট। এমন দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে বাবর আজমের নেতৃত্বে অলরাউন্ডার হয়েই জায়গা পেয়েছেন বাংলাদেশি তারকা। 

আইসিসির ভোটিং একাডেমির ভোট, ক্রীড়া সাংবাদিকদের ভোট এবং অনলাইনে ক্রিকেট অনুসারীদের ভোটে চূড়ান্ত করা হয়েছে এই একাদশ। 

এক নজরে দেখে নিন ২০২২ সালের আইসিসি বর্ষসেরা ওয়ানডে একাদশ

বাবর আজম (অধিনায়ক), ট্রাভিস হেড, শেই হোপ, শ্রেয়াস আইয়ার, টম ল্যাথাম (উইকেটকিপার), সিকান্দার রাজা, মেহেদী হাসান মিরাজ, আলজারি জোসেফ, মোহাম্মদ সিরাজ, ট্রেন্ট বোল্ট ও অ্যাডাম জ্যাম্পা।